বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

HomeTop-2ইফতারে ঘাস খাচ্ছেন ফিলিস্তিনিরা

ইফতারে ঘাস খাচ্ছেন ফিলিস্তিনিরা

বিশ্বজুড়ে কোটি কোটি মুসলিম পবিত্র রমজান মাসে রোজা রাখছেন, ইফতার করছেন। প্রায়ই ইফতারের বাহারি ছবি আসছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এমন অবস্থায় সম্প্রতি একটি ছবি সবার হৃদয় ছুঁয়েছে। ছবিটিতে দেখা যায়, ফিলিস্তিনি এক পরিবার ঘাস দিয়ে ইফতার করছে। পরে জানা যায়, অবরুদ্ধ গাজা উপত্যকার এক পরিবারের ছবি সেটা।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে বলা হয়, ত্রাণ সংস্থাগুলো গাজা উপত্যকায় মানবিক বিপর্যয়ের কথা বলে আসছে। ইসরায়েলের অনবরত বোমাবর্ষণে গাজা আজ এক মৃত্যু উপত্যকা। পাঁচ মাস ধরে চলা এই ধ্বংসযজ্ঞে অনাহারে ভুগছে লাখো ফিলিস্তিনি। ক্ষুধার তাড়নায় আজ তাদের ঘাস খেয়ে থাকতে হচ্ছে।

গতকাল সোমবার জাতিসংঘ জানিয়েছে মার্চ থেকে মে মাসের মধ্যে গাজায় দুর্ভিক্ষ দেখা দিতে পারে। জাতসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এক বিবৃতি জানায়, এখন থেকে শুরু করে মে মাস পর্যন্ত যেকোনো সময় দুর্ভিক্ষের মুখে পড়তে পারে গাজা উপত্যকা।

আল-জাজিরার সংবাদিক আনাস আল শরীফ অনলাইনে ছড়িয়ে পড়া সেই ছবির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঘাস রান্না করে লেবু দিয়ে খাচ্ছিল ওই পরিবার। গাজায় এমনও কিছু পরিবার আছে, যাদের এতটুকু খাবারও জোটে না।

পরিবারের শিশুদের ‘মুলুখেয়া’ বলে ঘাস খাওয়ানো হচ্ছে। মুলুখেয়া পাতা জাতীয় এক ধরনের স্যুপ যা মধ্যপ্রাচ্যে খাওয়া হয়ে থাকে।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ