বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

HomeTop-2ভারতের কাছে ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

ভারতের কাছে ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

ভারতের কাছে প্রায় ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করার অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্যে থাকছে ৩১টি সশস্ত্র ড্রোন ও ক্ষেপণাস্ত্র। বৃহস্পতিবার সেইসঙ্গে সামরিক সরঞ্জাম বিক্রিরও অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। খবর বিবিসি ও রয়টার্সের।

প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২৩ সালের জুনে যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন এমকিউ ৯বি প্রিডেটর ড্রোন ক্রয় চুক্তির ঘোষণা করেছিলেন। মার্কিন কংগ্রেসের অনুমোদনের পর চুক্তিটি এখন নিশ্চিত করা হবে।

এ বিক্রয় চুক্তিতে রয়েছে ৩১টি সশস্ত্র ড্রোন, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম। এরপর যুক্তরাষ্ট্রের মাটিতে শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টায় ভারতের জড়িত থাকার তদন্ত ঝুলে থাকার কারণে ডিসেম্বরে এই চুক্তি স্থগিত করে সিনেট কমিটি। এবার মার্কিন কংগ্রেসের অনুমোদনের পর চুক্তিটি এখন নিশ্চিত করা হবে। পেন্টাগন জানিয়েছে, এ চুক্তিতে ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি স্কাইগার্ডিয়ান ড্রোন, ১৭০টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ছোট ব্যাসের ৩১০টি লেজার ক্ষেপণাস্ত্র, যোগাযোগ ও নজরদারি সরঞ্জামসহ একটি প্রিসিশন গ্লাইড বোমা রয়েছে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যার ষড়যন্ত্রের পূর্ণ তদন্তে ওয়াশিংটন রাজি হওয়ার পর ঐ বিক্রয় চুক্তি আটকে রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলে জানিয়েছেন সিনেটর বেন কার্ডিন। গত বছর যুক্তরাষ্ট্রের এক নাগরিককে হত্যাচেষ্টার ষড়যন্ত্রে দিল্লিকে অভিযুক্ত করেছিল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের সেই নাগরিকই হলেন খালিস্তান আন্দোলনের নেতা পান্নুন। সরকারের এক মুখপাত্র তখন বলেছিলেন, কেউ দায়ী বলে বিবেচিত হলে তাকে জবাবদিহি করার ব্যাপারে আমাদের প্রত্যাশার কথা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ