বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

HomeTop-2২০২৪ সালের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ

২০২৪ সালের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

তালিকা অনুযায়ী, আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন। পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৭ দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ৭ দিনের ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আরও বলা হয়, কোনও সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা বা পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত বা পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানোও যাবে না।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ