বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

HomeTop‘তফসিলের পর কাউকে গ্রেপ্তার করলে হস্তক্ষেপ করবে ইসি’

‘তফসিলের পর কাউকে গ্রেপ্তার করলে হস্তক্ষেপ করবে ইসি’

নির্বাচন কমিশনার (ইসি) মোহাম্মদ আলমগীর বলেছেন, নির্বাচন শান্তিপূর্ণ করার জন্য নতুন করে যেন গ্রেপ্তার করা না হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর কাউকে গ্রেপ্তার করলে হস্তক্ষেপ করবে নির্বাচন কমিশন।

রোববার (১৫ অক্টোবর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

‘তফসিলের পর যেন কাউকে গ্রেপ্তার না করা হয়’ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের এমন বক্তব্যের প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, এটা আসলে তিনি প্রসঙ্গক্রমে বলেছেন। বিষয়টা হচ্ছে, তফসিল ঘোষণা পরে যেন কোনো রাজনৈতিক হয়রানি করা না হয়। গ্রেপ্তার যদি করতেই হয় সেটা যেন তফসিলের আগেই করা হয়। যদি কোনো মামলা না থাকে এবং ক্রিমিনাল অফেন্স করেনি তখন কাউকে গ্রেপ্তার করা হলে কমিশন তখন সেটা বিচার বিশ্লেষণ করবে। সেই হিসেবে কমিশনের কোনো বক্তব্য বা সাজেশন থাকলে সরকারকে দেবে।

সাংবিধানিকভাবে নির্বাচন কমিশন ভোটে কোনো বাধা দেখছে না উল্লেখ করে তিনি বলেন, আমরা ফুললি কনফিডেন্ট, নির্বাচন হবে। সরকারের সঙ্গে রাজনৈতিক দলের ইস্যুতে হস্তক্ষেপ করবে না ইসি। সংবিধান অনুযায়ী দায়িত্ব নিয়েছি দলীয় সরকারের অধীনে। পুলিশ ও জেলা প্রশাসকরা নির্বাচনে আমাদের কথামতো কাজ করবেন। পুলিশ ও রাজনীতির দায়িত্ব আমরা পালন করি না।

বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, আমরা চাই সব রাজনৈতিক দল নির্বাচনে আসুক। আমরা চাই তারা (বিএনপি) নির্বাচনে আসুক। এ পর্যন্ত সব ভোট সুষ্ঠু করে আসছি সামনেও ভোট সুষ্ঠু করবো ইনশাআল্লাহ।

বিএনপি না এলে কি খারাপ লাগবে, এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, আমরা চাই সবাই নির্বাচনে আসবে। আমরা সুষ্ঠু নির্বাচন করেছি। আগামীতেও সুষ্ঠু নির্বাচন করব। এটা ঠিক কোনো নির্বাচনেই সব রাজনৈতিক দল আসে না। আপনারা ইতিহাসে দেখেন, ৭০ এর নির্বাচনেও সব দল নির্বাচনে আসেনি। ৪৪টা দল তো নির্বাচনে আসবে আবার কোনো দল নাও আসতে পারে।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ