বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

Homeসারাদেশখুলনায় ৩ ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধ

খুলনায় ৩ ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধ

প্রতিশ্রুতি অনুযায়ী কমিশন বৃদ্ধি কার্যকরের দাবিতে খুলনার পদ্মা, মেঘনা ও যমুনা তেল ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রেখে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছে জ্বালানি তেল ব্যবসায়ী ও শ্রমিকরা। এদিকে ধর্মঘটের কারণে খুলনা বিভাগের ১০ জেলা ও বৃহত্তর ফরিদপুরের ৫ জেলাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৫ জেলায় জ্বালানি তেল সরবরাহ বন্ধ রয়েছে।

রোববার (১ অক্টোবর) সকাল ৮টা থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা।

খুলনা বিভাগীয় জ্বালানি তেল পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক শেখ মুরাদ হোসেন বলেন, জ্বালানি তেল বিক্রিতে কমিশন বৃদ্ধির দাবিতে নানা কর্মসূচি পালন করেছি। দাবির পরিপ্রেক্ষিতে কমিশন বৃদ্ধি সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করা হয়েছে। কিন্তু এখনো তা বাস্তবায়ন হয়নি। আবার গেজেটে প্রচুর ভুল রয়েছে। শুধু গেজেট প্রকাশ নয়, দাবির বাস্তবায়ন করতে হবে। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

বাংলাদেশ ট্যাংকলরি মালিক সমিতির মহাসচিব শেখ ফরহাদ হোসেন বলেন, আমাদের দাবির কারণে গত ২৬ সেপ্টেম্বর কমিশন বৃদ্ধি করে গেজেট প্রকাশ করা হয়েছে। কিন্তু ডিপো কর্তৃপক্ষ বলছে তারা এ ব্যাপারে লিখিত কোনো নির্দেশনা পায়নি। আমাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।

ব্যবসায়ীদের দাবির মধ্যে রয়েছে, ডিজেলের ২ ভাগ, পেট্রোলের ৩ ভাগ এবং অকটেনের ৪ ভাগ কমিশন বাড়িয়ে সাড়ে ৭ ভাগ করতে হবে। একই সঙ্গে তাদের শিল্প থেকে বাদ দিয়ে কমিশন এজেন্ট ঘোষণা করে গেজেট প্রকাশ করতে হবে। এছাড়া পুরাতন ট্যাংকলরি অবসরের সময় ২৫ বছর থেকে বাড়াতে হবে।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর কমিশন বৃদ্ধির দাবিতে তেল উত্তোলন বন্ধ করে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন জ্বালানি তেল ব্যবসায়ীরা। একদিন পর সরকারের আশ্বাসে সেই ধর্মঘট প্রত্যাহার করা হয়। এরপর গত ২৬ সেপ্টেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় কমিশন বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এতে প্রতি ১০০ টাকার অকটেন বিক্রিতে পাম্প মালিকরা ৪ টাকা ২৮ পয়সা, পেট্রোল বিক্রিতে ৪ টাকা ৩৪ পয়সা, কেরোসিন বিক্রিতে ২ টাকা এবং ডিজেল বিক্রিতে ২ টাকা ৮৫ পয়সা কমিশন পাবেন বলে জানানো হয়। এর আগে ডিজেলের ২ শতাংশ, পেট্রোলের ৩ শতাংশ এবং অকটেনের ৪ শতাংশ কমিশন ছিল।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ