বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

Homeকৃষি১০০ বস্তায় আদা চাষ করেছেন সাইফুল

১০০ বস্তায় আদা চাষ করেছেন সাইফুল

চট্টগ্রামের মিরসরাইয়ে বস্তায় আদা চাষ করেছেন সাইফুল ইসলাম। উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ১২ শতক জায়গায় আদা চাষ করেছেন তিনি। সাইফুল মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের উত্তর ওয়াহেদপুর গ্রামের মরহুম শাহ আলম মাস্টারের ছেলে।

জানা গেছে, সাইফুল আলম বাড়ির পাশে ১২ শতক জায়গায় লেবু, পেঁপে, কলার বাগান করেছেন। পরে ওই জায়গায় উপজেলা কৃষি অফিস থেকে প্রদর্শনী নিয়ে ১০০ বস্তায় আদা চাষ শুরু করেন। এতে বেশি লাভের আশা করছেন তিনি। আদা পরিত্যক্ত, অনাবাদি, বাড়ির আঙিনা, সুপারি বাগান, কলা বাগান, বাড়ির ছাদ, পতিত জমিসহ বিভিন্ন জায়গায় বস্তায় মাটি ভরে কিংবা টবে চাষ করা যায়।

অল্প পরিচর্যা আর কম খরচে বস্তায় আদা চাষ করে স্বাবলম্বী হচ্ছেন অনেক কৃষক। এছাড়া আদা চাষে সেচ, কীটনাশক ও সার প্রয়োগসহ অন্য খরচ কম হয় বলে জানিয়েছেন চাষিরা। বর্তমানে বাজারে প্রতি কেজি আদার মূল্য ৩০০-৩৫০ টাকা।

কৃষক সাইফুল ইসলাম জানান, আদার প্রতি বস্তায় সর্বোচ্চ ৮০-১০০ টাকা খরচ হয়। তবে প্রতি বস্তা থেকে দেড় থেকে ২ কেজি পর্যন্ত ফলন হতে পারে। এতে বর্তমান বাজার অনুযায়ী ১০০ বস্তা থেকে ৫০-৬০ হাজার টাকা বিক্রির আশা করা যায়।

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, ‘মিরসরাইয়ে প্রথম বস্তায় আদার চাষ শুরু হয়েছে। আদার ফলন ভালো হয়ে যেন কৃষক লাভবান হন, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। এ বছর পরীক্ষামূলকভাবে ৪ জন কৃষককে প্রদর্শনী দেওয়া হয়েছে।’

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ