বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (নিবন্ধন নং -২৪)

HomeTop-2একযোগে ৩০টি বিস্ফোরণের ছক বানচালের দাবি ইরানের

একযোগে ৩০টি বিস্ফোরণের ছক বানচালের দাবি ইরানের

রাজধানী তেহরানে একযোগে ৩০টি হামলার পরিকল্পনা করা হয়েছিল। সেটি ব্যর্থ করতে পেরেছে বলে দাবি করেছে ইরান। খবর আল-জাজিরার।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, জনবহুল শহরের কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির লক্ষ্যে একযোগে ৩০টি সন্ত্রাসী হামলার পরিকল্পনা ছিল। তবে সবগুলোই প্রতিরোধ করা হয়েছে। তেহরান, আলবোর্জ এবং পশ্চিম আজারবাইজান প্রদেশে অভিযানের সময় পরিকল্পিত হামলার সঙ্গে জড়িত ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘দেশের নিরাপত্তা কর্তৃপক্ষকে ভেঙে ফেলা, দেশের একটি অস্থিতিশীল ভাবমূর্তি তৈরি করা, সমাজে হতাশা ও ভয়ের বীজ বপন করা এবং গত বছরের দাঙ্গার বার্ষিকীতে ঠিক বিশৃঙ্খলা ও বিক্ষোভের উদ্রেক করার লক্ষ্যে বিস্ফোরণের পরিকল্পনা করা হয়েছিল।’

গত বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ২২ বছর বয়সী কুর্দী তরুণী মাহসা আমিনি পুলিশি হেফাজতে মারা যাওয়ার পর দেশটিতে মাসব্যাপী বিক্ষোভ এবং অস্থিরতা শুরু হয়। তেহরানের আইন অনুযায়ী ধর্মীয় ড্রেসকোড না মানায় মাহসাকে আটক করা হয়েছিল।

গোয়েন্দা মন্ত্রণালয় বলেছে, অজ্ঞাতনামা গ্রেপ্তার ব্যক্তিরা সবাই আইএসআইএল (আইএসআইএস) এর সঙ্গে যুক্ত ছিল এবং তাদের মধ্যে কয়েকজনের সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান এবং ইরাকের কুর্দিস্তান অঞ্চলে তাকফিরিদের সঙ্গে জড়িত থাকার ইতিহাস রয়েছে।

তাকফিরি হল এমন একটি শব্দ যা একজন মুসলিমকে বর্ণনা করতে ব্যবহৃত হয় যে অন্য মুসলমানদেরকে ধর্মত্যাগী বা কাফের বলে অভিযুক্ত করে, যার অন্তর্নিহিত মৃত্যুদণ্ড রয়েছে।

মন্ত্রণালয় আরও বলেছে, যদিও তারা সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ছিল, তাদের অপারেশনের প্রযুক্তিগত প্রকৃতির ইরানের চিরশত্রু ইসরায়েলের পদ্ধতি এবং কাজের সঙ্গে সাদৃশ্যপূর্ণ ছিল।

- Advertisement -spot_img
এই রকম আরো পোস্ট
- Advertisment -spot_img

সর্বশেষ