শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeঅর্থ-বাণিজ্যবাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করবে নেপাল, বিবেচনা করছে ভারত

বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করবে নেপাল, বিবেচনা করছে ভারত

ভারতের মধ্য দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে নেপালের প্রস্তাব বিবেচনা করছে নয়াদিল্লি। এটি বাস্তবায়িত হলে উপ-আঞ্চলিক সহযোগিতা ত্বরান্বিত হবে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, শুরুতে বাংলাদেশের কাছে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে নেপাল। এতে দেশটির অর্থনীতি আরেক ধাপ এগিয়ে যাবে।

নেপালি বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) জানিয়েছে, বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করতে ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদন চেয়েছে তারা। ইতোমধ্যে এ নিয়ে নয়াদিল্লিতে আবেদন করেছে কাঠমাণ্ডু।

আগামী ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে বৈঠকে বসতে পারেন ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেখানে ভারতীয় সঞ্চালন লাইন দিয়ে বাংলাদেশে নেপালি বিদ্যুৎ পরিবহনে চুক্তি নিয়ে আলোচনা করতে পারেন তারা।

গত প্রায় এক বছর ধরে এই বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা চালাচ্ছে ভারত-নেপাল এবং ভারত ও বাংলাদেশ। ২০২২ সালের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইস্যুটি উত্থাপন করেন।

সেসময় ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে বাংলাদেশের বিদ্যুৎ বাণিজ্যের ওপর জোর দেন বঙ্গবন্ধু কন্যা। সেজন্য বিদ্যুৎ খাতে উপ-আঞ্চলিক সহযোগিতার কথা বলেন তিনি।

উল্লেখ্য, নেপালের সঙ্গে যৌথভাবে স্যাঙ্কোশি-৩ বিদ্যুৎ প্রকল্প তৈরি করতে চায় বাংলাদেশ। এমনটি হলে দেশে জ্বালানি পণ্যটির সরবরাহ বাড়বে।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_img

সর্বশেষ খবর

- Advertisment -spot_imgspot_img