শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিক৬০ বছরে প্রথমবার কমলো চীনের জনসংখ্যা

৬০ বছরে প্রথমবার কমলো চীনের জনসংখ্যা

চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো এনবিএসের হিসেবে ২০২২ সাল শেষে দেশটির জনসংখ্যা দাঁড়িয়েছে ১৪১ কোটি ১৭ লাখ ৫০ হাজার। ২০২১ সালের তুলনায় ৮ লাখ ৫০ হাজার কম। ৯৫ লাখ ৬০ হাজার জন্মের বিপরীতে মারা গেছেন প্রায় ১ কোটি ৪ লাখ মানুষ।

১৯৬১ সালের দুর্ভিক্ষের পর এই প্রথম চীনের জনসংখ্যা কমেছে। আধুনিক সময়ের সবচেয়ে বড় দুর্ভিক্ষ হয়েছিল সেবার। সেই সময় মাও সেতুংয়ের কৃষি নীতির সমালোচনাও হয়েছিল।

এনবিএসের হিসেবে, এখন নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি। প্রায় ৭২ কোটি পুরুষের বিপরীতে রয়েছেন ৬৯ কোটি নারী। দেশটির এক সন্তান নীতির কারণে এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালে এই নীতি তুলে নেবার পর অনেক পরিবার তিনটি করে সন্তান নেবার পরও জনসংখ্যা কমার প্রবণতা কমছে না। এছাড়া চীনে সন্তান পালনের খরচ বেড়ে যাওয়াও একটি কারণ বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘের হিসেবে, ২০৫০ সাল নাগাদ চীনের জনসংখ্যা ১০ কোটি ৯ লাখের মত কমে যাবে। আর শিগগিরই ভারত আনুষ্ঠানিকভাবে পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশে পরিণত হবে। এরই মধ্যে তাদের জনসংখ্যা ১৪০ কোটিতে পৌঁছেছে বলে বিভিন্ন হিসেবে দেখা গেছে।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_img

সর্বশেষ খবর

- Advertisment -spot_imgspot_img