শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকব্রাজিলের রাষ্ট্রপতি ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলা

ব্রাজিলের রাষ্ট্রপতি ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলা

ব্রাজিলে জাতীয় কংগ্রেস, সুপ্রিমকোর্ট ও রাষ্ট্রপতি ভবন দখলে নিয়ে ভাঙচুর চালিয়েছেন নির্বাচনে হার মেনে না নেয়া কট্টর ডানপন্থী সাবেক প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সমর্থকরা।

স্থানীয় সময় রোববার (৮ জানুয়ারি) রাজধানী ব্রাসিলিয়ায় পুলিশের নিরাপত্তা বেষ্টনী ভেঙে ভবনগুলোতে ঢুকে পড়ে অন্তত ৪ হাজার বিক্ষোভকারী।

আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, পরিস্থিতি মোকাবেলায় টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। কয়েক ঘণ্টার চেষ্টায় পুলিশ ভবনগুলির নিয়ন্ত্রণ নেয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বলসোনারোর সমর্থকরা জাতীয় কংগ্রেস ও সুপ্রিম কোর্ট ভবনের জানালা ও আসবাবপত্র ভাঙচুর করছেন। তাদের অনেকে কংগ্রেস ভবনের ছাদে উঠে যান। ওই সময় কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট এবং নিম্নকক্ষ চেম্বার অফ ডেপুটিজে কার্যক্রম চালাচ্ছিলেন আইনপ্রণেতারা।

বলসোনারো সমর্থকরা কংগ্রেস ভবনের ছাদে একটি ব্যানার টাঙিয়ে দেন, যাতে লেখা ছিল ‘হস্তক্ষেপ’। এটি দৃশ্যত সেনাবাহিনীর প্রতি আহ্বান।

স্থানীয় সংবাদমাধ্যম গ্লোবো নিউজে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়, প্রেসিডেন্ট প্রাসাদে ঘোরাফেরা করছেন বলসোনারোর সমর্থকরা, যাদের গায়ে ব্রাজিলের পতাকার আদলে সবুজ ও হলুদ রঙের পোশাক পরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পুলিশ সদস্যকে ঘোড়া থেকে টেনে নামিয়ে পেটাচ্ছেন উত্তেজিত লোকজন।

গত অক্টোবরে বলসোনারোকে হারিয়ে নির্বাচনে জেতেন লুলা ডা সিলভা। তবে পরাজয় স্বীকার না করেই গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে চলে যান জাইর। এ ঘটনাকে বর্বর আখ্যা দিয়েছেন লুলা, এবং বিক্ষোভকারীদের কঠোর হাতে দমনের প্রতিশ্রুতি দেন তিনি।

এদিকে, ভবন দখলের ৬ ঘণ্টা পর ফ্লোরিডা থেকে টুইটের মাধ্যমে এ ঘটনার নিন্দা জানান, খোদ জাইর বলসোনারো।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_img

সর্বশেষ খবর

- Advertisment -spot_imgspot_img