বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকশীতে কাঁপছে দিল্লি, বিদ্যুতের চাহিদা পৌঁছেছে নতুন রেকর্ডে

শীতে কাঁপছে দিল্লি, বিদ্যুতের চাহিদা পৌঁছেছে নতুন রেকর্ডে

ভারতের বিভিন্ন রাজ্যে গত কয়েক দিন ধরেই কমছে তাপমাত্রা। এর মধ্যে দেশটির রাজধানী দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফলে কনকনে ঠাণ্ডা নিয়েই ঘুম ভাঙল দিল্লিবাসীর। চলতি শীতের মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা দেখেছে দিল্লিবাসী। সর্বনিম্ন ১. ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

শুক্রবার দক্ষিণ পশ্চিম দিল্লির আয়ানগরে এই তাপমাত্রা রেকর্ড হয়। আগামী কয়েক দিন দিল্লিতে চলবে শৈত্যপ্রবাহ। ফলে তাপমাত্রার পারদ আরও নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আইএমডি। তীব্র শীতে দিল্লিতে জারি করা হয়েছে অরেঞ্জ অ্যালার্ট।

istockphoto-486442088-612x612

দিল্লির সাফদারজং আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্যের বরাতে সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস জানিয়েছে, চলতি মৌসুমে এটিই দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা। দিল্লির ওপর দিয়ে গত কয়েক দিন ধরে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে প্রতিদিনই তাপমাত্রা কমছিল। এর আগে গত মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তা কমে ৪ দশমিক ৪ ডিগ্রির ঘরে নামে। আর বৃহস্পতিবার তাপমাত্রা আরও কমে ২.৮ ডিগ্রিতে নেমে আসে। গত কয়েক দিনের তুলনায় শুক্রবার সকাল থেকেই ঘন কুয়াশায় মোড়ানো ছিল দিল্লি। হুহু করে নামছে পারদ। দুপুর গড়ালেও পরিস্থিতি খুব একটা বদলায়নি। দিল্লিতে শুক্রবার দুপুরে ১টায় ১২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ঘন কুয়াশায় সড়কে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলতে দেখা যায়। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে দেখা যাচ্ছে না স্থানীদের। প্রভাব পড়েছে রেল চলাচলে। কুয়াশার কারণে ১ থেকে সর্বোচ্চ ১০ ঘণ্টা পর্যন্ত দেরিতে ছেড়ে গেছে কোনো কোনো ট্রেন।

তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি তীব্র কুয়াশাও দেখা দিয়েছে। এতে ব্যাঘাত ঘটছে যান চলাচলেও। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে দিল্লির কিছু এলাকায় দৃষ্টিসীমা ৫০ মিটারের কাছাকাছি ছিল।

এদিকে দিল্লি ও এর আশপাশের এলাকায় বৃহস্পতি ও শুক্রবার দুই দিন অরেঞ্জ অ্যালার্ট জারি করে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_img

সর্বশেষ খবর

- Advertisment -spot_imgspot_img