শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeবিশেষ সংবাদছাত্রলীগের সভাপতি সাদ্দাম, সম্পাদক ইনান

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম, সম্পাদক ইনান

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি হয়েছেন সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক হয়েছেন শেখ ওয়ালি আসিফ ইনান। সাদ্দাম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক। অন্যদিকে ইনান ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তারা দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী।

মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের গেটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাত্রলীগের নতুন নেতৃত্ব হিসেবে তাদের নাম ঘোষণা করেন। এ সময় তিনি ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের নতুন সভাপতি হয়েছেন মাজহারুল করিম এবং সাধারণ সম্পাদক হয়েছেন তানভীর হাসান সৈকত। এর মধ্যে সৈকত ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সদস্য। মাজহারুল ঢাবি নৃবিজ্ঞান বিভাগের এবং সৈকত থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী।

এ ছাড়া ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পেয়েছেন রিয়াজ মাহমুদ, সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন সাগর আহমেদ। অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের নতুন সভাপতি হয়েছেন রাজীবুল ইসলাম, সাধারণ সম্পাদক হয়েছেন সজল কুন্ড।

এর আগে গত ৬ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ৩০তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি ছিলেন ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক এবং সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেদিন সম্মেলন হলেও সম্মেলন থেকে ছাত্রলীগের নতুন কোনো কমিটি ঘোষণা করা হয়নি। সংগঠনটির শীর্ষ নেতারা জানিয়েছিলেন, নতুন নেতৃত্বের জন্য আগ্রহীদের জীবনবৃত্তান্ত জমা পড়েছে। কেন্দ্রীয় আওয়ামী লীগ সেগুলো যাচাই-বাছাইয়ের নতুন নেতৃত্ব ঘোষণা করবে। দুই সপ্তাহ পরে সেই নতুন নেতৃত্ব পেল ছাত্রলীগ।

ছাত্রলীগের নতুন নেতৃত্ব ঘোষণার সময় ওবায়দুল কাদের বলেন, ৬ ডিসেম্বর ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তার আগে ২ ডিসেম্বর ছিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ সম্মেলন। পরদিন ৩ ডিসেম্বর হয় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলন। সম্মেলনগুলোর সময় ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটি তাদের কাউন্সিলে সাংগঠনিক অভিভাবক শেখ হাসিনার ওপর কমিটি গঠনের দায়িত্ব অর্পণ করে।

ওবায়দুল কাদের আরও বলেন, সাংগঠনিক নিয়ম অনুযায়ী আওয়ামী লীগ সভাপতি আজ কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও অন্যান্য শাখার যাদের প্রার্থিতা রয়েছে, তাদের জীবনবৃত্তান্ত বাছবিচার ও পরীক্ষা-নিরীক্ষা করে নতুন নেতৃত্বের নাম অনুমোদন করেছেন।

এর আগে ২০১৮ সালের ১১ ও ১২ মে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন। ওই বছরের জুলাইয়ে ছাত্রলীগের সভাপতি পদে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানী দায়িত্ব পান। তারা পদ হারালে ভারপ্রাপ্ত হিসেবে সভাপতি পদে আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক পদে লেখক ভট্টাচার্য আসেন। অবশ্য ২০২০ সালের ৪ জানুয়ারি তারা ‘ভারমুক্ত’ হন।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_img

সর্বশেষ খবর

- Advertisment -spot_imgspot_img