বুধবার, নভেম্বর ৩০, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeশিক্ষাঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে অংশ নিচ্ছেন ৩০ হাজার গ্র্যাজুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে অংশ নিচ্ছেন ৩০ হাজার গ্র্যাজুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন ঘিরে সাজসাজ রব এখন ক্যাম্পাসে। শনিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন গ্রহণ করবেন ৩০ হাজার গ্র্যাজুয়েট।

সমাবর্তন ঘিরে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রস্তুতি দেখতে শুক্রবার সমাবর্তনস্থলে মহড়া দেন উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্তাব্যক্তিরা।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ। নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। তাকে সম্মানসূচক ডক্টরস অব ল ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তনে অংশ নিতে ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল সাড়ে ৯টায় গেট খোলা হবে এবং তাদের বেলা ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে প্রবেশ করতে হবে।

আমন্ত্রিত অতিথিরা জিমনেসিয়াম-সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ১০টায় গেট খোলা হবে এবং তাদেরকে বেলা সাড়ে ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে প্রবেশ করে আসনে বসতে হবে।

সমাবর্তন উপলক্ষে বেশকিছু নির্দেশনা মানতে হবে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কনস্টিট্যুয়েন্ট কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকদের বেলা ১১টা ২০ মিনিটে সমাবর্তন শোভাযাত্রা কার্জন হল প্রাঙ্গণে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

অধিভুক্ত কলেজের সমাবর্তন

অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন। তারা সমাবর্তনস্থলে বেলা ১১টা ২০ মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন।

যা সঙ্গে নেওয়া যাবে না

সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র/প্রতিষ্ঠান কর্তৃক আইডি/পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না। সমাবর্তনস্থলে প্রবেশের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

পার্কিং হবে যেখানে

সমাবর্তনের দিন ভিআইপি এবং আমন্ত্রিত অতিথিদের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবন (কেন্দ্রীয় শহীদ মিনারসংলগ্ন সায়েন্স এনের ভবন) মাঠে পার্কিং ব্যবস্থা থাকবে। এ ছাড়া অন্য সব গাড়ি এসএম হল মাঠ, মুহসীন হল মাঠ এবং ফুলার রোডে পার্কিং করতে হবে। গ্র্যাজুয়েটদের চলাচলের সুবিধার্থে রাস্তায় গাড়ি পার্কিং না করার অনুরোধ করা হলো।

সমাবর্তনের দিন ক্যাম্পাসে গণপরিবহন চলাচল বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ জানিয়ে উপাচার্য বলেন, ‘সমাবর্তনের দিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় গণপরিবহন চলাচল বন্ধ রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা প্রত্যাশা করি। সর্বসাধারণের চলাচলের জন্য ওইদিন বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হলো। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। সমাবর্তনের দিন নিরাপত্তার স্বার্থে শাহবাগ থেকে টিএসসি-দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত রাস্তার নির্মাণ কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করা হলো।’

সমাবর্তন উপলক্ষে শনিবার বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর