শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকখাদ্য ও নিরাপত্তা হুমকির মুখে চীন

খাদ্য ও নিরাপত্তা হুমকির মুখে চীন

এই গ্রীষ্মে চীন রেকর্ড পরিমাণ তাপপ্রবাহ এবং খরার শিকার হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এক সাথে সামনে আসা এই দুটো পরিস্থিতির জন্য দেশটির খাদ্য, জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তা, হুমকির মুখে পড়তে পারে। এই বিষয়গুলোকে বেইজিং খুবই গুরুত্বের সাথে দেখে।

চীনের ১৩টি প্রদেশে ৯০০ মিলিয়নের বেশি মানুষ এ হুমকির মুখে পড়তে পারে বলে বলছেন বিশেষজ্ঞরা। চীনের বৃহত্তম স্বাদু পানির হ্রদ পায়াং লেক এবং ইয়াংজি রিভার বেসিনের (ওয়াইআরবি) অন্যান্য অঞ্চলে তাপপ্রবাহ কমে যাওয়ার পরেও পানির স্তর হ্রাস পাচ্ছে। এতে আনুমানিক ২.২ মিলিয়ন হেক্টর কৃষি খরার মুখে পড়তে পারে।

এই পরিস্থিতি চীনের জল ও খাদ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে এবং জলবিদ্যুৎ উৎপাদনে বড় ধরনের পতন এবং বিদ্যুতের ঘাটতির কারণে দেশের জ্বালানি নিরাপত্তা নিয়ে সমস্যা দেখা দিয়েছে।

এই চরম আবহাওয়া বিরাজ করছে ৭০ দিনের বেশি সময় ধরে। ১৯৬১ সাল থেকে রেকর্ড রাখা শুরু হওয়ার পর, এটি সবচেয়ে খারাপ তাপপ্রবাহ।

ইউরোপও এই গ্রীষ্মে চরম তাপপ্রবাহের মুখোমুখি হয়েছিল। এছাড়া, গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে এখন হরহামেশাই দাবানল দেখা দিচ্ছে এবং এগুলো ধ্বংসাত্মক হয়ে উঠছে ।

তবে চীনে আবহাওয়ার পূর্বাভাসের সুনির্দিষ্ট রাজনৈতিক প্রভাব রয়েছে।

ন্যশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের এনার্জি স্টাডিজ ইন্সটিটিউটের ফেলো এন্ড্রুস-স্পিডের মতে, জ্বালানি নিরাপত্তা নিয়ে দীর্ঘ দিন ধরে চীনের সরকার চাপে রয়েছে; এটি তাদের অন্যতম প্রধান ইস্যু।

হার্ভার্ডের এশিয়া এনার্জি এন্ড সাস্টেইনেবিলিটি ইনিশিয়েটিভের পরিচালক এডওয়ার্ড কানিংহাম বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টির আসন্ন ২০তম জাতীয় কংগ্রেসের আলোকে এটি বিশেষভাবে সত্য। অক্টোবরের কংগ্রেসে, দুই দশক ধরে নেতৃত্বে থাকা শি’র অস্বাভাবিক তৃতীয় মেয়াদ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর