সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeলাইফস্টাইলযেসব সবজি খেলে হৃদরোগের ঝুঁকি কমে

যেসব সবজি খেলে হৃদরোগের ঝুঁকি কমে

অনেকেই ভেবে থাকে কোলেস্টেরল মানেই খারাপ। কিন্তু মানুষের শরীরে আসলে দুই ধরনের কোলেস্টেলর থাকে। যেটার একটার নাম হলো এইচডিএল আরেকটি হলো এলডিএল। বিজ্ঞান বলে এই দুই প্রকারের মধ্যে প্রথমটি অর্থাৎ এইচডিএল ভালো কোলেস্টেরল, অন্যটি খারাপ কোলেস্টেরল।

বিশেষজ্ঞদের মতে, শরীরে ভালো কোলেস্টেরল বা এইচডিএল বাড়লে অনেকটা লাভ হয়। এই কোলেস্টেরল হৃদরোগের আশঙ্কাও কমায়। তবে খারাপ কোলেস্টেরল বাড়লে হৃদরোগ থেকে শুরু করে স্ট্রোকের ঝুঁকিও বাড়ায়।

 

শরীরে এইচডিএল বা ভালো কোলেস্টেরল বাড়াতে গেলে কিছু খাবার খাওয়া প্রয়োজন। সেক্ষেত্রে কয়েকটি সবজি বেশ উপকারী। যেমন-

 

​বিট: বিট দারুণ এক সবজি। এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। বিটে রয়েছে ভালো পরিমাণে বিটা ক্যারোটিনও পাওয়া যায়। এই বিটা ক্যারোটিন ভালো কোলেস্টের বা এইচডিএল বাড়ায়।

 

পালংশাক: পালং সবজি নয়। তবে শাকের মধ্যে পালং খুব ভালো। এই শাকে পর্যাপ্ত পরিমাণে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই শাক খেলে শরীরে কোলেস্টেরলের ভারসাম্য বজায় থাকে।

 

মটরশুঁটি: মটরশুঁটিতে ভালো পরিমাণে ভিটামিন বি৩ বা নিয়াসিন পাওয়া যায়। এই ভিটামিন বাড়াতে পারে এইচডিএল।

 

বেগুন: বেগুনে অ্যান্থোসায়ানিন নামক একটি যৌগ থাকে। সেই যৌগটি এইচডিএল কোলেস্টেরল বাড়িয়ে দিতে পারে।

 

টমেটো: টমেটোয় পর্যাপ্ত পরিমাণে বিটা ক্যারোটিন রয়েছে। এতে আছে ভিটামিন বি৩ থ্রি-ও। এই ভিটামিন এইচডিএল কোলেস্টেরল বাড়াতে ভূমিকা রাখে। তবে খুব বেশি টমেটো খাওয়া ঠিক নয়। এই খাবারটিও খেতে হবে নিয়ম করে।

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর