বুধবার, নভেম্বর ৩০, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeঅর্থ-বাণিজ্যবিশ্ববাজারে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে স্বর্ণ

বিশ্ববাজারে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে স্বর্ণ

গত দেড় মাসে বিশ্ববাজারে দফায় দফায় কমছে স্বর্ণের দাম। এর ফলে বিশ্ববাজারে দুই বছরের মধ্যে সর্বনিম্ন দামে বিক্রি হচ্ছে দামি এই ধাতু। দেশের বাজারেও পড়েছে এর প্রভাব।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
গত মাস অর্থাৎ আগস্টের মাঝামাঝি থেকে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমা শুরু হয়। ওই মাসের ১২ তারিখ প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮০১ দশমিক ৮২ ডলার। সেখান থেকে কমে এখন প্রতি আউন্স বিক্রি হচ্ছে ১ হাজার ৬৪৩ দশমিক ২৬ ডলারে। অর্থাৎ দেড় মাসের কম সময়ের মধ্যে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ১৫৮ ডলার। আর এর মধ্যে ৩১ দশমিক ৬৬ ডলার কমেছে গত এক সপ্তাহেই।

তবে বিশ্ববাজারের এই দরপতন তেমন একটা প্রভাবিত করতে পারেনি দেশের স্বর্ণের বাজারকে। আন্ত্ররজাতিক বাজারে যেখানে দাম কমেই চলছে, সেখানে চলতি মাসের শুরুতেই স্বর্ণের দাম বাড়ানো হয়, যা দেশের বাজারের আগের সব রেকর্ড ভেঙে ফেলে। এ সময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ২৮৩ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ৫৬৪ টাকা করা হয়। এর আগে দেশের বাজারে স্বর্ণের এত দাম আর দেখা যায়নি। যেখানে বিশ্ববাজারে গত দেড় মাস ধরে দফায় দফায় কমছে স্বর্ণের দাম।

তবে সম্প্রতি দেশের বাজারে দুই দফায় দাম কমানো হয়েছে স্বর্ণের দাম। গত ১৪ সেপ্টেম্বর সোনার দাম কমিয়েছিল বাজুস যা ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। ওই দরে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সোনা বেচাকেনা হয়। এই দফায় ভালো মানের স্বর্ণের দাম ছিল ৮৩ হাজার ২৮১ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ৭৯ হাজার ৪৯০ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬৮ হাজার ১১৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৫৬ হাজার ৪৫৪ টাকা।

এর চার দিন পর আবার কমানো হয় স্বর্ণের দাম। গত রোববার (১৮ সেপ্টেম্বর) দেশের বাজারে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ৯৩৩ টাকা কমানো হয়েছে। ফ‌লে ২২ ক্যারেটের প্রতি ভ‌রি স্বর্ণের দাম কমে দাঁড়াবে ৮২ হাজার ৩৪৮ টাকা।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধলে বিশ্ববাজারে হু হু করে বাড়ে স্বর্ণের দাম। মার্চের প্রথমার্ধেই প্রতি আউন্স স্বর্ণের দাম দুই হাজার ডলার ছাড়িয়ে যায়। এরপর গত কয়েক মাসে কয়েক দফা স্বর্ণের দাম ওঠা-নামা করে। তবে আগস্টের মাঝামাঝি থেকে পতনের মধ্যে পড়ে স্বর্ণ।

 

ournews24.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর