বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকবিবিসি নিষিদ্ধ করল চীন

বিবিসি নিষিদ্ধ করল চীন

বিবিসির (ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন) চীন থেকে সম্প্রচারিত টিভি, রেডিও ও নিউজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির চলচ্চিত্র, টিভি ও রেডিও প্রশাসন এ নির্দেশনা জারি করেছে।

চীনা স্টেটস ফিল্ম, টিভি অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের বরাতে বিবিসি নিজেই এ খবর জানায়।

চীনের অভিযোগ, বিবিসি সত্য সংবাদ পরিবেশন করে না এবং তাদের সংবাদ দেশের জাতীয় স্বার্থের বিরোধী। এক সপ্তাহ আগেই যুক্তরাজ্যের মিডিয়া রেগুলেটর অফকম দেশে চীনের জাতীয় টেলিভিশন চায়নাজ গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) প্রচার বন্ধ করেছিল। তারই জেরে চীন বিবিসি বন্ধ করল কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

এদিকে চীনা স্টেটস ফিল্ম, টিভি অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন জানাচ্ছে, বিবিসির বিরুদ্ধে সম্প্রচার নীতিমালা লঙ্ঘনের গুরুতর অভিযোগ পাওয়া গেছে।

তাদের ভাষ্য, সংবাদ হওয়া উচিত সত্য ও ন্যায়সঙ্গত এবং চীনা জাতীয় স্বার্থের জন্য হানিকর নয়। কিন্তু ব্রিটিশ সংবাদমাধ্যমটি তা মেনে চলেনি।

এক প্রতিক্রিয়ায় বিবিসি জানায়, চীনা কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত গ্রহণে আমরা হতাশ হয়েছি। বিশ্বব্যাপী স্বচ্ছ ও নিরপেক্ষভাবে এবং কোনো ধরনের ভয় ও আনুকূল্য ছাড়াই আন্তর্জাতিক সংবাদ সম্প্রচার ও প্রচারে অন্যতম বিশ্বস্ত মাধ্যম বিবিসি।

এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব চীনের পদক্ষেপের সমালোচনা করে একে ‘গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার অগ্রহণযোগ্য পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছেন।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর