মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকবিশ্বে করোনায় মৃত্যু ২৩ লাখ ছুঁই ছুঁই

বিশ্বে করোনায় মৃত্যু ২৩ লাখ ছুঁই ছুঁই

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রকোপ এখনো কমেনি। উপরন্তু বিশ্বের বিভিন্ন জনপদে নতুন রূপে হানা দিচ্ছে এ ভাইরাস। প্রাণঘাতী করোনার নতুন ধরনটি আগের চেয়ে শক্তিশালী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ২২ লাখ ৯২ হাজার ছাড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৫৪ লাখেরও বেশি মানুষ।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারসের তথ্যানুযায়ী, শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৫৪ লাখ এক হাজার ১৭০ জন। এতে মৃত্যু হয়েছে ২২ লাখ ৯২ হাজার ৭২৯ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাত কোটি ৭০ লাখ ৮১ হাজার ১৫৮ জন।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেই তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৭২ লাখ ৭৩ হাজার ৮৯০ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৬৬ হাজার ৯৮৮ জনের।

অন্য দিকে আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি আট লাখ তিন হাজার ৫৩৩ জন এবং মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৮৬২ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৯৩ লাখ ৯৭ হাজার ৭৬৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ২৮ হাজার ৮৩৩ জনের।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ১৭ হাজার ৯১৮ জন। ভাইরাসটিতে মারা গেছে ৭৫ হাজার ২০৫ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ লাখ ৯২ হাজার ৪৫৯ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১০ হাজার ২৫০ জন।

এ দিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩১তম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

অপর দিকে দেশে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকাল পর্যন্ত করোনায় প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ১৭৫ জনে। এতে মোট শনাক্ত দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩৭ হাজার ৩০ হাজার।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর