সোমবার, অক্টোবর ৩, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeধর্মখুশির খবর পেলে যা করবেন

খুশির খবর পেলে যা করবেন

দুনিয়ার কাজে মানুষ কখনো খুশি হয় কখনো দুঃখ পায়। সুখ-দুঃখের এসব ঘটনা ও খবরে অনুভূতি প্রকাশেও রয়েছে ইসলামের দিকনির্দেশনা। খুশির খবরে অনুভূতি প্রকাশে করণীয় ঘোষণা করেছেন বিশ্বনবি। কী সেই করণীয়?

যে কোনো খুশির খবর পেলেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহান আল্লাহর কৃতজ্ঞতা জ্ঞাপনে সেজদায় লুটিয়ে পড়তেন। আল্লাহর বড়ত্ব প্রকাশ করতেন। হাদিসে এসেছে-
– রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে আনন্দের সংবাদ আসলে তিনি আল্লাহ তা‘আলার শুকরিয়া আদায় করতে সেজদায় পড়ে যেতেন।’ (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

– অন্য বর্ণনায় এসেছে, খুশির কোনো ঘটনা ঘটলে বা খুশির সময় তিনি ‘আল্লাহু আকবার তথা আল্লাহ মহান’ বলে আনন্দ প্রকাশ করতেন।’ (বুখারি)

সুতরাং আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশে বলা যেতে পারে-
الله أكبر كبيرًا، والحمد لله كثيرًا، وسبحان الله بكرةً وأصيلاً”
উচ্চারণ : ‘আল্লাহু আকবার কাবিরা, ওয়াল হামদুলিল্লাহি কাছিরা ওয়া সুবহানাল্লাহি বুকরাতাও ওয়া আসিলা।’
অর্থ : ‘আল্লাহ মহান; সর্বশ্রেষ্ঠ, সব প্রশংসা বেশি বেশি মহান আল্লাহর জন্য, মহান আল্লাহর গুণ ও পবিত্রতা বর্ণনা সকাল-সন্ধ্যায়।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, খুশির খবর পেলে মহান আল্লাহর মহত্ব ও বড়ত্ব ঘোষণার পাশাপাশি কৃতজ্ঞতা জ্ঞাপনে সেজদায় লুটিয়ে পড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আমলে নিজেকে রাঙিয়ে তোলা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। খুশির খবর শোনার সঙ্গে সঙ্গে আল্লাহর বড়ত্ব ও মহত্ব প্রকাশ করার তাওফিক দান করুন। সুন্নতি আমলে জীবন সাজানোর তাওফিক দান করুন। আমিন।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর