মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeদেশজুড়েনাঙ্গলকোট থানায় বিষমুক্ত সবজি চাষ!

নাঙ্গলকোট থানায় বিষমুক্ত সবজি চাষ!

কুমিল্লা নাঙ্গলকোট থানার গেইট দিয়ে ডুকতেই হাতের ডান-বাম পাশের দু’সারিতে গোলাপ, গাঁদাফুলসহ বিভিন্ন প্রজাতির বাহারি রঙের ফুল।

তার একটু বিতরে প্রায় এক একর বিশ শতাংশ জমিতে বিভিন্ন জাতের শাকসবজিতে বরা সবুজের সমাহার, দেখে চোখ জুড়িয়ে যায়। অপরদিকে বিভিন্ন প্রজাতির ফুল দৃষ্টি কাড়ছে দর্শানার্থীদের, এমনি চিত্র দেখা যায় নাঙ্গলকোট থানা চত্বরের বিতরে অনাবাদী জমিতে।

৮ -৯ মাস পূর্বেও এটি ছিলো একটি পরিত্যক্ত মাঠ, যেখানে ছিল লতাপাতা আর বন-জঙ্গল, কিন্তু বর্তমানে এখানে সবজি চাষ করে চাহিদা মেটাচ্ছেন সেখানকার পুলিশ সদস্যরা, থানার অফিসার ইনচার্জ বখতিয়ার উদ্দিন চৌধুরী ও পুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে গড়ে তুলেছেন বিশাল এ সবজির বাগান।

জানা যায়, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বসে নেই নাঙ্গলকোট থানার পুলিশ সদস্যরা, অবসর সময়ে ওসি ও অন্য পুলিশ সদস্যরা সবজি ক্ষেত পরিচর্যা করেন, প্রায় ১শ’ ২০শতাংশ জমিতে ২২ ধরনের শাক-সবজি ও ফুল রয়েছে, বিষমুক্ত এবং সতেজ এসব শাক-সবজি দিয়ে থানার পুলিশ সদস্যরা চাহিদা মেটাচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, আট নয় মাস পূর্বে এ পরিত্যক্ত জমি পরিষ্কার পরিচ্ছন্ন করে এখানে পেয়াজ, মরিচ, ফুলকপি, বাধাকপি, গাজর, শালগম, মুলা, লাউ, বেগুন, মিষ্টি কুমড়া, পালংশাক লালশাক ও ধনেপাতার বীজ বপন করা হয়, এতে কয়েক বার নষ্ট ও হয়েছে, হাল না ছেড়ে পুনরায় ওই সবজির বীজ বপন করা হয়, বর্তমানে সবজিগুলো ভালো হয়েছে, বলা যায় বাম্পার ফলন, এর পাশে বিভিন্ন ফলদি গাছ ও লাগিয়েছেন বখতিয়ার উদ্দিন চৌধুরী।

এ বিষয়ে ওসি বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, করোনাকালিন সময়ে মাননীয় প্রধানমন্ত্রী ও আইজিপির নির্দেশ কোনো জায়গা পরিত্যক্ত থাকতে পারবে না, সব জায়গায় সবজি চাষ করতে হবে, সেই নির্দেশনায় অনুযায়ী করোনার প্রথম দিকে তিনি পুলিশ সদস্যদের নিয়ে ঝোপঝাড় পরিস্কার করে বিষমুক্ত সবজি চাষ করেন, ওই সবজি পুলিশ সদস্যদের চাহিদা মিটিয়ে গরিব মামুষের মাঝেও বিতরণ করা হয়, এ সবজি বাগানে ২২ প্রকার সবজিসহ ফল ও ফুলের বাগান রয়েছে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর