রবিবার, অক্টোবর ২, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকবাইডেনের সঙ্গে ‘চমৎকার’ সম্পর্কের আশা সৌদি আরবের

বাইডেনের সঙ্গে ‘চমৎকার’ সম্পর্কের আশা সৌদি আরবের

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে সম্পর্ক ‘চমৎকার’ হবে, এমনটাই আশা করছে সৌদি আরব। শনিবার (২৩ জানুয়ারি) আরাবিয়া টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এমনটি জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ।

ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে সৌদি আরব নিয়মিত ওয়াশিংটনের সঙ্গে কথা চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন তিনি। আল সৌদ বলেন, আমি আশাবাদী। যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রশাসনের সঙ্গে কাজ করে সৌদি আরব দৃঢ়, ঐতিহাসিক সম্পর্ক গড়ে তুলেছে। এই ধারা প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও বজায় থাকবে।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নির্বাচনী প্রতিশ্রুতিতে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়ন করার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। ২০১৯ সালে এই রাষ্ট্রটিকে ‘সামাজিকভাবে অনুন্নত’ বলে বর্ণনা করেছিলেন তিনি। সৌদি আরবের মানবাধিকার রেকর্ড ও ধ্বংসাত্মক ইয়েমেন যুদ্ধের বিষয়ে তিনি কঠোর অবস্থান নেবেন বলে জানিয়েছেন বাইডেন।

অপরদিকে প্রিন্স ফয়সাল বলেছেন, ইরান পারমাণবিক চুক্তি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে পরামর্শ করা অব্যাহত রাখবে রিয়াদ।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান একটি পারমাণবিক চুক্তি করেছিল। এই চুক্তির অধীনে তাদের ওপর আরোপিত আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বদলে নিজেদের পারমাণবিক কর্মসূচী হ্রাস করেছিল ইরান। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যায়।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর