বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeজাতীয়চীনের ‘ভুলে’ ভ্যাকসিনের জন্য ভারতের দিকে ঝুঁকেছে বাংলাদেশ

চীনের ‘ভুলে’ ভ্যাকসিনের জন্য ভারতের দিকে ঝুঁকেছে বাংলাদেশ

বাংলাদেশে করোনা ভ্যাকসিনের ট্রায়াল চালানোর জন্য টাকা চেয়েছিলো চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক। আর এরপরই বাংলাদেশ ভ্যাকসিনের জন্য ভারতের দিকে ঝুঁকে পড়ে। এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

জানা গেছে, বাংলাদেশ ভারতের কোম্পানি সেরামের সঙ্গে ক্রয়চুক্তি সই করেছে। যার মাধ্যমে আগামী ৬ মাসে আসবে ৩ কোটি ডোজ ভ্যাকসিন বাংলাদেশ আসবে। সেই ধারাবাহিকতায় গত ২১ জানুয়ারি সেরাম ইনস্টিটিউটের তৈরি ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে শুভেচ্ছা হিসাবে পাঠিয়েছে ভারত।

এদিকে শ্রীলঙ্কা এবং নেপালও চীনের ভ্যাকসিন নিয়ে তাদের আশঙ্কা প্রকাশ করেছে। পাশপাশি ভারত থেকে ভ্যাকসিন নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

গত অক্টোবরে চীনের কোম্পানি সিনোভ্যাক তাদের ভ্যাকসিন সরবরাহ করার জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করতে চায়। ঐ চুক্তিতে তারা ভ্যাকসিনের ট্রায়ালের জন্য বাংলাদেশের কাছ থেকে ট্রাকা দাবি করে। তখন বাংলাদেশ খুব দ্রুত সেই চুক্তি থেকে সরে আসে এবং ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে ৩ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের চুক্তি করে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর