রবিবার, অক্টোবর ২, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeশিক্ষাকোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে খুবির প্রধান ফটক

কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে খুবির প্রধান ফটক

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) প্রধান ফটক পাল্টে ফেলা হচ্ছে। মুক্তিযুদ্ধের আবহ ফুটিয়ে তৈরি করা হচ্ছে নতুন ফটক। ইতোমধ্যে নতুন ফটকের নকশা অনুমোদন করেছে সিন্ডিকেট। এখন অর্থ সংস্থান হলেই এর নির্মাণ কাজ শুরু হবে। নতুন এই ফটক নির্মাণে ব্যয় হবে প্রায় এক কোটি টাকা।

আধুনিক স্থাপত্যশৈলী দিয়ে নির্মাণ করা এই ফটক দিয়ে প্রবেশ করতে মুক্তিযুদ্ধ ও স্মৃতি সৌধের আবহ ফুটিয়ে তোলা হবে। এছাড়া নিরাপত্তা কক্ষ, অপেক্ষমাণ কক্ষ ছাড়াও প্রশস্ত ফুটপাত, প্রতিবন্ধীদের চলাচলের বিশেষ ব্যবস্থা রাখা হবে।

বিশ্ববিদ্যালয় থেকে জানা গেছে, প্রায় দুই যুগ আগে তৈরি করা হয়েছে প্রধান ফটক। ফটক দিয়ে প্রবেশের পরই নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’। ফটকের কারণে ভেতরের সৌন্দর্যের অনেকটাই ঢাকা পড়ে গেছে। এছাড়া পুরাতন ফটকের কারণে নানা প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। সব কিছু বিবেচনায় নিয়েই বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন একটি ফটক নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান জানান, গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ২১২তম সভায় প্রধান ফটকের নকশা অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ খান ও প্রভাষক অন্তু দাশ এই নকশা তৈরি করেছেন। এতে প্রায় এক কোটি টাকা ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে।

স্থাপত্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক স্থপতি এস এম নাজিম উদ্দিন পায়েল সমকালকে বলেন, একাত্তরের শত শহীদের বধ্যভূমির ওপর দাড়িয়ে আছে আজকের খুলনা বিশ্ববিদ্যালয়। এজন্য ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস তুল ধরতে সাতটি স্তম্ভের ওপর নতুন এই ফটক নির্মাণ হবে। সেখানে বধ্যভূমির একটি আবহ ফুটিয়ে তোলা হবে। প্রধান ফটক দিয়ে প্রবেশের পরেই মুক্তিযুদ্ধের ভাস্কর্য অদম্য বাংলা সরাসরি চোখে পড়বে। এছাড়া ফটক দিয়ে ভেতরের সবকিছুই দেখা যাবে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর