শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২
spot_img
Homeদেশজুড়েমুজিববর্ষে টাঙ্গাইলে ঘর পাচ্ছে ৬১৩ পরিবার 

মুজিববর্ষে টাঙ্গাইলে ঘর পাচ্ছে ৬১৩ পরিবার 

টাঙ্গাইল সংবাদদাতা: মুজিববর্ষ উপলক্ষে টাঙ্গাইলে প্রথম পর্যায়ে আগামী শনিবার (২৩ জানুয়ারি) ৬১৩টি পরিবার ঘর পাচ্ছে। এদিন ভ‚মিহীন ও গৃহহীনদের মাঝে কবুলিয়তসহ গৃহের কাগজপত্র হস্তান্তর করা হবে। এ ছাড়া প্রযায়ক্রমে আরো ৫৬৩টি পরিবারকে ঘর দেয়া হবে। হতদরিদ্র, অসহায় এবং গরীব গৃহহীন মানুষের জন্য সরকারী ব্যবস্থাপনায় তৈরি করে দেয়া হচ্ছে এ সব ঘর। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সভা কক্ষে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

প্রেস ব্রিফিং এ জানানো হয় টাঙ্গাইলে জেলায় সরকারিভাবে ১ হাজার ১৭৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্দ দেয়া হয়। এছাড়াও টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ, সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগের চেয়ারম্যান, ধর্নাঢ্য মানবিক ব্যক্তি ও সরকারি চাকরিজীবীরা মিলে আরো ১শ’ ঘর তৈরি করে দেবেন। প্রথম পর্যায়ে বরাদ্দ পাওয়া ৬১৩টি ঘর ১২টি উপজেলার উপকারভোগীদের মধ্যে দেয়া হবে। এর মধ্যে ধনবাড়ী উপজেলায় ২৪টি, মধুপুরে ২২টি, গোপালপুরে ৬৮টি, ভ‚ঞাপুরে ৮২টি, ঘাটাইলে ১১২টি, কালিহাতীতে ৩৫টি, টাঙ্গাইল সদরে ১৫০টি, নাগরপুরে ১৬টি, দেলদুয়ারে ২০টি, বাসাইলে ৯টি, মির্জাপুরে ৫০টি এবং সখীপুর উপজেলায় ১৯টি পরিবারকে ঘর দেয়া হবে। এই ঘর নির্মাণকে কেন্দ্র করে জেলায় মোট ৩৩ হাজার ৭১৫ জনের কর্মস্থানের সৃষ্টি হয়েছে। অপরদিকে দফলকৃত ৪৩.৩৪ একর জমি উদ্ধার করা হয়েছে। এছাড়া ১.২২ একর জমি ধনাঢ্য ব্যক্তিরা দান করেছেন। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুইটা বেডরুম, একটা রান্নাঘর, একটা ইউটিলিটি রুম, একটা টয়লেট, একটা বারান্দা থাকবে।

সভায় সভাপতিত্ব করেন টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গণি বলেন। তিনি বলেন, মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে যাদের ভূমি ও ঘর নেই তাদের জমিসহ ঘর দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে বরাদ্দ পাওয়া প্রথম পর্যায়ে ৬১৩টি ঘর আগামী শনিবার সারাদেশের ন্যায় টাঙ্গাইলেও এক অনুষ্ঠানের মাধ্যমে উপকারভোগীদের দেয়া হবে। ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সে জন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছে। এ সব ঘরগুলো মান অনেক ভালো। গৃহহীন ব্যক্তিরাই এসব ঘর পাচ্ছেন। ঘর নির্মাণের ব্যাপারে এখন পর্যন্ত কোন অনিয়ম পাওয়া যায়নি। কোন টাকা ছাড়াই তাদেরকে এ ঘর দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, সারা বিশ্বে এত বড় পরিসনে কোন সরকার এমন উদ্যোগ গ্রহণ করেননি। বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন উদ্যোগ হাতে নিয়েছেন।

এসময় টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শহীদ উল্লা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহানা নাসরিন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক শরীফ নজরুল ইসলাম, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর