শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২
spot_img
Homeআমাদের কৃষিসুজানগরে সরিষা ফুলের হলুদ শাড়িতে সেজেছে ফসলের মাঠ

সুজানগরে সরিষা ফুলের হলুদ শাড়িতে সেজেছে ফসলের মাঠ

সুজানগর (পাবনা) সংবাদদাতা: চলতি রবি মৌসুমে সুজানগরের মাঠে মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। বিশেষ করে উপজেলার চরা লের অধিকাংশ জমি যেন সরিষা ফুলের হলুদ শাড়িতে সেজেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার ১০টি ইউনিয়নে সাড়ে ৫‘শ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। এর মধ্যে চরা লের জমিতেই আবাদ করা হয়েছে প্রায় আড়ই‘শ হেক্টর জমিতে। উপজেলার বড় থেকে শুরু করে প্রান্তিক কৃষকরা পর্যন্ত তাদের জমিতে সরিষা আবাদ করেছেন। উপজেলার গোপালপুর গ্রামের কৃষক বিল­াল হোসেন বলেন বোরো ধান আবাদে প্রচুর খরচ হয়। আর ওই খরচ পোষাতে বেশিরভাগ কৃষক সরিষা আবাদ করে থাকেন।

উপজেলার খলিলপুর গ্রামের কৃষক আব্দুল জলিল বলেন হাট-বাজারে ধান বা অন্যান্য ফসলের চেয়ে সরিষার দাম ভাল। তাছাড়া সরিষা চাষে খরচও কম। সেকারণে উপজেলার অধিকাংশ কৃষক কম-বেশি সরিষা আবাদ করেন। ইতিমধ্যে চরা লের উঁচু জমিতে আগাম আবাদ করা সরিষার হলুদ ফুলে ফুলে সেজেছে ফসলের মাঠ। ওই সব সরিষা কৃষকের ঘরে উঠতে এখনও ২০/২৫দিন সময় লাগবে। তবে সরিষা ঘরে উঠতে দেরি থাকলেও সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য দেখে কৃষকের মুখে হাসি ফুটেছে। আর সরিষার ফুলে ফুলে মৌমাছির গুঞ্জনতো আছেই। মৌমাছি ব্যস্ত সরিষা ফুলের পাপড়ি থেকে মধু আহরণ করতে। সেই সঙ্গে মধু পিপাসুরা সরিষা ফুলের খাঁটি মধু কিনতে ছুটছেন মৌয়ালদের বাড়ি বাড়ি।

উপজেলা কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার বলেন, অনুক‚ল আবহাওয়া আর সঠিক সময়ে সার, বিষ প্রয়োগ করায় চলতি রবি মৌসুমে উপজেলার সর্বত্র সরিষা ভাল হয়েছে। আশা করছি এ বছর বাম্পার ফলন হবে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর