বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeধর্মনামাজ যেভাবে শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনের উপায়

নামাজ যেভাবে শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনের উপায়

নামাজ ইসলামের প্রধান ইবাদত। পাঁচটি স্তম্ভের মধ্যে দ্বিতীয়। শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনে জামাআতের সঙ্গে নামাজ আদায়ের বিকল্প নেই। আল্লাহর সামনে আনুগত্য ও বিনয় প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যমও নামাজ। এ আনুগত্য ও বিনয়ের মাধ্যমেই আল্লাহর সঙ্গে বান্দার একান্ত সুসম্পর্ক তৈরি হয়। দুনিয়ার যাবতীয় অশ্লীলতা ও গর্হিত কাজ থেকেও বিরত থাকে মুমিন। আল্লাহ তাআলা বলেন-
‘নিশ্চয়ই নামাজ (মানুষকে) অশ্লীল ও ফাহেশা কাজ থেকে বিরত রাখে।’

জামাআতে নামাজ পড়ার গুরুত্ব শুধু হাদিসেই আসেনি বরং কুরআনুল কারিমের নির্দেশও এমনই। কেননা জামাআতে নামাজ আদায় মানুষকে শৃঙ্খলাবোধ, সময়ানুবর্তিতা, কর্তব্যপরায়ণসহ বহু গুণে সমৃদ্ধ ও ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্ক এবং সাম্য গড়ে তোলে।

এ কারণেই ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করার নির্দেশ দিয়েছেন মহান আল্লাহ তাআলা। তিনি বলেন-
‘তোমরা রুকুকারীদের সঙ্গে রুকু কর।’ (সুরা বাকারা : আয়াত ৪৩)

এ আয়াতের মাধ্যমে ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করার নির্দেশ দেয়া হয়েছে। কুরআনের নির্দেশ, প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণে জামাআতে নামাজ পড়ায় রয়েছে অনেক গুরুত্ব ও ফজিলত। হাদিসের বর্ণনায় তা উঠে এসেছে-

– রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘একাকি নামাজ আদায় করার চেয়ে জামাআতের সঙ্গে নামাজ আদায় করলে ২৭গুণ বেশি সাওয়াব হয়।’ (বুখারি ও মুসলিম)

জামাআতে নামাজ আদায়কারীকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুবই পছন্দ করতেন। জীবনে তিনি কখনো জামাআত ত্যাগ করেননি। আবার কেউ জামাআতে না আসলেও তিনি তাদের খোঁজ-খবর নিতেন। জামাআতে উপস্থিত না হলে তিনি খুবই অসন্তুষ্ট হতেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে নির্ধারিত সময়ের প্রতি গুরুত্ব, পরস্পরের আন্তরিকতাবোধ, ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ়, শৃঙ্খলাবোধ শেখাতে, ধনি-গরিব ও সাদা-কালোর পার্থক্য দূর করে সাম্য ও ন্যয় প্রতিষ্ঠায় মানবতাকে জাগ্রত করতেই জামাআতে নামাজের নির্দেশ ও গুরুত্ব দেয়া হয়েছে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, নিজের দুনিয়া ও পারকালীন জীবনের শান্তি ও মুক্তির লক্ষ্যে জামাআতে নামাজ পড়ার প্রতি গুরুত্ব দেয়া। কুরআন-সুন্নাহর নির্দেশনা অনুযায়ী ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুন্দর জীবন ও সাওয়াব লাভে জামাআতে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর