সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeখেলাধুলাআইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বার্কলে। চেয়ারম্যান নির্বাচনে ভোটিং হয়েছে দুইবার। প্রথমবার ১০ ভোট পেয়েছিলেন বার্কলে কিন্তু নিয়ম অনুযায়ী নির্বাচিত হওয়ার জন্য দরকার ছিল ১১টি ভোট। দ্বিতীয় দফায় ভোট গ্রহণের পর ১১টি ভোট নিয়ে নতুন চেয়ারম্যান নির্বাচিত হন গ্রেগ বার্কলে।

বার্কলের বিপক্ষে প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন পাকিস্তানের ইমরান খাজা। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই গত জুলাইয়ের ১ তারিখ টানা দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে আইসিসি’র চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ান শশাঙ্ক মনোহর। এরপর থেকেই প্রায় চার মাস ধরে খালি রয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার প্রধানের পদ। যদিও নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থার অন্তবর্তীকালীন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন ডেপুটি ইমরান খাজা।

নিয়ম অনুযায়ী মোট ১৬টি দেশ নিজেদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচিত করতে পারবেন চেয়ারম্যান। তবে নির্বাচিত হওয়ার জন্য ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) পেলে জয়ীর খেতাব পাওয়া যাবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বার্কলে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান।

পেশাগতভাবে একজন আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক পদে রয়েছেন গ্রেগ বার্কলে। সর্বশেষ কিউই বোর্ডের প্রধানও ছিলেন তিনি। তবে এখন স্বাধীনভাবে আইসিসি’র দায়িত্বগ্রহণ করায় নিউজিল্যান্ডের পদ ছাড়তে হবে তাকে। শশাঙ্ক মনোহারের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান নির্বাচিত হলেন বার্কলে।

আইসিসির ১২ পূর্ণ সদস্য দেশ, দুই সহযোগী সদস্য, একজন স্বাধীন নারী সদস্যের পাশাপাশি আরেকটি ভোট খাজার নিজের—যিনি আইসিসি’তে কোনো নির্দিষ্ট দেশের প্রতিনিধিত্ব করেন না, এই হলো ১৬টি ভোটের হিসাব

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর