বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeআন্তর্জাতিকপ্রেসিডেন্ট হলেও নিজ দলের চাপ সামলাতে হবে বাইডেনকে

প্রেসিডেন্ট হলেও নিজ দলের চাপ সামলাতে হবে বাইডেনকে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দোরগোড়ায় থাকা জো বাইডেনের সামনে আসছে আরও বড় চ্যালেঞ্জ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জয়ী হলেও নিজের অবস্থান ঠিক রাখতে একই সঙ্গে দেশটির রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের চাপ সামাল দিতে হবে জো বাইডেনকে।

আল জাজিরাকে দেওয়া সাক্ষাতকারে এক বিশ্লেষক এমন মন্তব্য করেছেন। তিনি বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে শুধু রিপাবলিকানদের নয় বরং নিজের দল ডেমোক্র্যাটদেরও বিরোধিতার মুখে পড়তে হবে।

দোহার টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক জোসেফ উরা বলেন, রিপাবলিকানদের মধ্য থেকে পার্টনার পেতে ও নিজ দলের সদস্যদের মধ্যে স্বস্তি ফেরাতে বেশ বেগ পেতে হবে বাইডেনকে।

তিনি বলেন, দেশের মানুষকে একত্রিত করে এবং নতুন আঙ্গিকে দেশ চালানোটা বাইডেনের জন্য কঠিন হয়ে যাবে। বাইডেন এই কঠিন কাজটি করে ফেলতে সক্ষম হন তাহলে দেশটিকে নিয়ে ইতিবাচক ধারায় নতুন করে এগিয়ে যেতে পারবেন।

এদিকে মার্কিন নির্বাচন শেষ হওয়ার পর এখন চলছে প্রাথমিক ভোট গণনা। ইতিমধ্যে তবে ২৬৪টি ইলেকটোরাল ভোট নিয়ে ২৭০-এর ম্যাজিক ফিগার প্রায় ছুঁয়ে ফেলেছেন বাইডেন । এদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।

অ্যারিজোনা, জর্জিয়া, পেনসিলভেনিয়া, নর্থ ক্যারোলিনা ও নেভাডার মতো রাজ্যের ফল এখনও আসেনি। তবে ফের প্রেসিডেন্ট পদে বসতে হলে এই সব রাজ্যেই জয়ী হতে হবে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে। অন্যদিকে মাত্র একটি রাজ্য দখল করলেই হোয়াইট হাউসে পৌঁছে যাবেন বাইডেন। যা পরিস্থিতি তাতে ট্রাম্পের হার এখন অবশ্যম্ভাবী। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট সেই হার মানতে রাজি নন।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর