মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeদেশজুড়েমশক নিধনে নতুন প্রযুক্তি ব্যবহারের শুভ উদ্বোধন করলো ডিএনসিসি

মশক নিধনে নতুন প্রযুক্তি ব্যবহারের শুভ উদ্বোধন করলো ডিএনসিসি

রাজু আহমেদ , স্টাফ রিপোর্টার: ঢাকা মহানগরীর ক্ষতিকর পোকামাকড় ও মশার উপদ্রব কমাতে বছরের পর পর বছর আমরা ড্রেন ও জলাশয়গুলোতে নানা রকম কীটনাশকসহ বিভিন্ন ও ঔষধ স্প্রে করলেও পুরোপুরিভাবে মশার উপদ্রব থেকে মুক্তি মেলেনি। এবার নগরবাসীকে মশার উপদ্রব থেকে রক্ষা করতে অত্যাধুনিক ও নতুন পদ্ধতি গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

নগরবাসীকে মশার উপদ্রব থেকে রক্ষা করতে ও মশক নিয়ন্ত্রণে যুক্তরাজ্য থেকে আমদানিকৃত চতুর্থ প্রজন্মের ট্যাবলেট প্রথমবারের মতো ব্যবহার শুরু করলো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ২৮ অক্টোবর (বুধবার) ডিএনসিসির ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ডিএনসিসির সাবেক ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব মোঃ জামাল মোস্তফা তার ওয়ার্ডে এই ওষুধ ব্যবহারের মাধ্যমে এর শুভ উদ্বোধন করেন।

এবিষয়ে তার অনূভুতি জানতে চাইলে জামাল মোস্তফা বলেন, তবে এবার নগরবাসীকে মশার যন্ত্রণা থেকে বাচাতে যুক্তরাজ্য থেকে আনা হয়েছে এই ট্যাবলেট। প্রায় সাত মাস নানা রকম পরীক্ষা নিরীক্ষার পর এই প্রযুক্তি ব্যবহার শুরু করা হলো। ব্যবহৃত স্থানে নব্বই দিন পর্যন্ত কার্যকর থাকবে এই ওষুধের কার্য-কারণ। এই কীটনাশকটি যেসব স্থানে ব্যবহার করা হবে সেখানে অন্তত তিনমাসের জন্যে রেহাই মিলবে মশার উপদ্রব থেকে। আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর ৪ নং ওয়ার্ড এ এই প্রযুক্তি উদ্বোধন করা হলো। মশক নিধনে পর্যায়ক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডেই প্রযুক্তির বিশেষ অবদান এই ওষুধ ব্যবহার করা হবে বলে জানান কাউন্সিলর আলহাজ্ব মোঃ জামাল মোস্তফা।
ডিএনসিসির উপ-সাস্থ্য কর্মকর্তা লেঃ কর্ণেল মোঃ গোলাম মোস্তফা সারোয়ার বলেন,অতীতে মশক নিধনে স্প্রে করা সাধারণ কিটিনাশকের তুলনায় কম ব্যয় হচ্ছে এই প্রক্রিয়ায়। এপদ্ধতি ব্যবহারে কোনো মেশিনারি প্রয়োজন হচ্ছে না। ফলে জনবলেরও কম প্রয়োজন হচ্ছে। ডিএনসিসির ৫৪ টি ওয়ার্ডের ৬২৯ টি চিহ্নিত হটস্পটে পর্যায়ক্রমে আমরা এই ওষুধ প্রয়োগ করবো। আশা করি নগরবাসীকে মশার উপদ্রব থেকে রক্ষা করতে পদ্ধতি ব্যবহার আমাদের সফলতার উচ্চ মাত্রায় পৌঁছে দিবে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর