রবিবার, অক্টোবর ২, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত

spot_img
Homeদেশজুড়েমা ইলিশ সংরক্ষণ অভিযানে কোস্ট গার্ড

মা ইলিশ সংরক্ষণ অভিযানে কোস্ট গার্ড

মাঝ নদীতে কোস্ট গার্ডের দেওয়া লিফলেট হাতে পেয়ে জালাল বলেন, ‘২২ দিন আমরা ইলিশ ধরুম না। এই সময় মা ইলিশ ডিম পাড়ে।’ মাছ ধরা বন্ধ থাকায় এই ২২ দিন কিভাবে সংসার চালাবেন-এমন প্রশ্নের উত্তরে জালাল বলেন, এলাকায় ভিজিএফ কার্ডে মাধ্যমে আমাগো চাইল দিবো। এইডা দিয়া তো চলন যায় না। তারপরও চলতে হইবো। আবার মাছ ধরলে, সব ঠিক হইয়া যাইবো।’ একই রকম মন্তব্য জামাল, ইয়াদ হোসেন, সলিমুল্লাহসহ আরো ১০/১২ জন জেলের। তারা নদীতে মাছ ধরে জীবন-জীবিকা নির্বাহ করে।

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন নদীতে মা ইলিশের ডিম পাড়ার সময়। এ সময়ের মধ্যে ইলিশ ধরলে মা ইলিশের সংখ্যা কমে যাবে। ফলে ইলিশের উৎপাদন আশংকাজনকভাবে কম হবে। এ কারণে দেশের প্রজনন এলাকায় মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে।

‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০’ সচেতনতার জন্য কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকায় জনসচেতনতা তৈরি করতে ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালাচ্ছে। এই অভিযানের প্রথম দিনে বুধবার (১৫ অক্টোবর) কোস্ট গার্ড ঢাকা জোনের জোনাল কমান্ডার, ঢাকা বিভাগীয় মৎস্য কর্মকর্তা ও কোস্ট গার্ডের অন্যান্য সদস্যদের সাথে নিয়ে ঢাকার সোয়ারী ঘাট এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ ও টহল প্রদান করেন।

কোস্ট গার্ডে ঢাকা জোনের জোনাল কমান্ডার এ টি এম রেজাউল হাসান বলেন, ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এসময় আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে।

ঢাকা বিভাগীয় মৎস্য কর্মকর্তা সৈয়দ মো: আলমগীর বলেন, এই ২২ দিন জেলেদের সরকারের পক্ষ থেকে ২০ কেজি করে চাল দেয়া হবে।

কোস্ট গার্ড জানায়, ৫ টি ঘাঁটি, ২৩ টি ছোট-বড় জাহাজ এবং ৫৮ টি স্থায়ী ও ৪ টি অস্থায়ী কন্টিনজেন্টের সদস্যগণ শতাধিক কোস্টগার্ড বোট ও সিভিল বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত থাকবে। গতকাল কোস্ট গার্ডে ৪ টি টহল বোটে করে সোয়ারীঘাট থেকে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে জেলেদের মধ্যে লিফলেট বিতরণ করেন। নদীতে মাছ ধরা নিষিদ্ধ করতে তাদের টহল অব্যাহত রাখে।

আওয়ারনিউজটোয়েন্টিফোর.কম এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের পছন্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

সর্বশেষ খবর