সুস্বাদু চাইনিজ ভেজিটেবল রান্নার রেসিপি

59
chinese-vegetable-rtvonline-recipe

আমাদের রান্নাঘর: চাইনিজ ভেজিটেবল খেতে মজা ও পুষ্টিকর। বিভিন্ন বিয়ে জন্মদিন কিংবা আকিকার অনুষ্ঠানে বা পরিবারের সদস্যদের নিয়ে রেস্টুরেন্টে গিয়ে আমরা এই চাইনিজ ভেজিটেবল খাই। ঠিক এই খাবারটি ই আমরা যদি ঘরে মনোরম পরিবেশে এটি তৈরি করতে পারি তবে নিশ্চয়ই রেস্টুরেন্টের চেয়ে ভালো ও স্বাস্থ্যকর হবে। তাই আজ আপনাদের জন্য রয়েছে মজাদার চাইনিজ ভেজিটেবল রান্না করার রেসিপি। আসুন তাহলে জেনে নিন রেসিপিটি।

প্রথমত রান্নায় যেসব উপকরণ লাগবে:

ফুলকপি ২ কাপ লম্বা লম্বা করে কাটা, বরবটি ১০০ গ্রাম (লম্বা, বাঁকা করে কাটা), গাজর মাঝারি সাইজ (২-৩টা, বাঁকা করে কাটা), পেঁপে মাঝারি সাইজ ২ কাপ, বাঁধাকপি ২ কাপ, ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা), গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার অথবা চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি আধাটেবিল চামচ, চিকেনের বুকের মাংস, কাঁচামরিচ ৭-৮টা, টক দই এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ (একটা পেঁয়াজ চারটা করে কাটা)।

কিভাবে আপনি  রান্না করবেন জানি সেই পদ্ধতি:

প্রথমে সবজিগুলোকে পাতলা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর সবজি গুলোকে হালকা ভাপ দিয়ে অর্থাৎ অর্ধসিদ্ধ করে নিন এবং পানি ঝরিয়ে আলাদা রাখুন।

তার পরে কড়াইতে তেল গরম করে হালকা আদা রসুন বাটা ও লবণ মেখে রাখা চিকেনের মাংসগুলো ভাজুন। সামান্য ভাজা হয়ে গেলে এবার একে একে পেঁয়াজ কিউব, কিছু কাঁচামরিচ চিরে দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন।

এরপরে মাংসগুলো নরম হয়ে গেলে এবার সবজি, আদা রসুন বাটা, লবণ, চিনি এবং টক দই দিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে থাকুন। দেখুন সু-গন্ধ নাকে পাচ্ছেন ঠিক সেই সময়েই চটজলদি এক চা চামচ গোল মরিচগুঁড়া ছিটিয়ে দিয়ে দিন এবং মিশিয়ে নিন। এবার আগুনের আঁচ কমিয়ে দিন । মিনিট দশেকের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।এর  মাঝে একবার নেড়েচেড়ে দিন।

এবার আধাকাপ গরম পানিতে দুই চা চামচ কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া মিশিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে সবজিতে দিয়ে দিন। এখন ঢাকনা খোলা রেখে জ্বাল দিন। ঢাকনা দিলে সবজির রং নষ্ট হয়ে যেতে পারে। ঝোল কেমন রাখবেন, তা দেখে নিন এবং নামিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

তবে  সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো। অবশ্যই সেদ্ধ করার সময় কর্নফ্লাওয়ার ও লবণ দেবেন আর সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে সিদ্ধ করবেন না। এটা সবজির রঙ ঠিক রাখে। নিজের ইচ্ছামতো যে কোনও সবজি দিতে পারেন বা বাদ দিতে পারেন। এর পর রান্না শেষে পরিবেশন করুন দেখবে রেস্টুরেন্টের চেয়ে আপনার হোতে ঘরে যে চাইনিজ রান্না করলেন মুখে স্বাদ জীবে ঝল চলে আসবে দেখুন না একবার রান্না করেই।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here