সুপারফাস্ট হচ্ছে রাজধানী!কলকাতা থেকে দিল্লি পৌঁছবেন দ্রুত

76

কলকাতা প্রতিবেদক: কলকাতা টু দিল্লী পথের যাত্রার সময় কমে আসছে রাজধানী ও শতাব্দীর। এবার থেকে এক থেকে দেড় ঘণ্টা কম সময়ে পৌঁছনো যাবে গন্তব্যে।  কলকাতাসহ সমগ্র বিশ্বের ভ্রমণ বিলাসীদের জন্য সুখবর হচ্ছে ট্রেনটি চলবে,পুশ-পুল পদ্ধতিকে কাজে লাগিয়েই মিলবে এই সুবিধা!

ইতিপূর্বে রাজধানী ও শতাব্দী শিলায়দহ থেকে বিকেল ৪টে ৫০-এ ছেড়ে, পরের দিন সকাল সাড়ে ১০টা নাগাদ দিল্লি পৌছাঁত রাজধানী এক্সপ্রেস।

ফিরতি পথে বিকেল ৪টে ২৫ মিনিটে দিল্লি ছেড়ে, শিয়ালদায় ঢুকত পরের দিন সকাল ১০টা ১০ মিনিটে। এবার সেই চিএটি পালটে দিচ্ছে কলকাতা রেলওয়ে। খুব শীঘ্রই দেড় হাজার কিলোমিটার যাত্রা পথের সময় কিছুটা হলেও কমতে যাচ্ছে বলে রেলওয়ে সুতে েজানা যাযয়।  সৌজন্যে পুশ-পুল পদ্ধতি।

পুশ-পুল পদ্ধতি ব্যবহার করে, এক থেকে দেড় ঘণ্টা কম সময়ে পৌছনো যাবে গন্তব্যে। কিন্তু কী এই পুশ-পুল পদ্ধতি? শুধু সামনে থেকে নয়। গতি বাড়াতে এখন থেকে রেকের পিছনেও থাকবে একটি ইঞ্জিন। সামনের ইঞ্জিন রেক টানবে। অর্থাৎপুল করবে। পিছনের ইঞ্জিন রেককে ঠেলবে। পুশিং পদ্ধতি।

এর আগে মুম্বই-নয়া দিল্লি রাজধানীতে পরীক্ষামূলক ভাবে এই পুশ-পুল পদ্ধতি ব্যবহারে সাফল্য এসেছে। এবার সেই পদ্ধতি ব্যবহার করে গতি বাড়তে চলেছে দেশের সমস্ত রাজধানীরও।শতাব্দী এক্সপ্রেসের মত প্রিমিয়র ট্রেনেও ব্যবহার করা হবে এই পুশ-পুল পদ্ধতি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here