সংরক্ষিত নারী আসনের ফরম বিক্রির আজ শেষদিন

172

নিজস্ব প্রতিবেদকঃ  বিভিন্ন পেশার ও আওয়ামী লীগের নারী নেত্রীদের উপচেপড়া ভীরের মধ্যে জাতীয় সংসদ সদস্য হওয়ার লক্ষ্যে এবার নায়িকারাও পিছিয়ে নেই। পিছিয়ে নেই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির সদস্যরা।অন্যান্য দিনের ন্যায় আজও উপচে পড়া ভীরছিলো লক্ষণীয়! একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের  ফরম বিক্রির কার্যক্রম আজ ছিলো শেষ দিন। সারা দিনই  চলছে ফরম বিক্রয়,“আজ শুক্রবার সকাল ১০টা থেকে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শুরু হওয়া এই ফরম বিক্রি চলবে বিকেল ৫টা পর্যন্ত।” সকালে দলের সাধারণ সম্পাদক সড়ক সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ও দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ উপস্থিত থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণ করেন। প্রতিটি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার টাকা। আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ‘গতকাল বৃহস্পতিবার তৃতীয় দিন পর্যন্ত মোট ১ হাজার ৩৮৩টি ফরম বিক্রি হয়েছে। বিপরীতে জমা পড়েছে মোট ৭২৫টি ফরম।’ আগামী রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত একই স্থানে মনোনয়ন প্রত্যাশীরা সংগৃহীত ফরম জমা দিতে পারবেন বলেও জানান ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

গতমঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক,ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই মনোনয়ন ফরম বিক্রি উদ্বোধন করেন। প্রথম ফরমটি দেওয়া হয় ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নার্গিস রহমানকে। সংরক্ষিত নারী আসনের জন্য আটটি বিভাগে মনোনয়ন ফরম দেওয়া হচ্ছে।

উল্লেখ, একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে আনুপাতিক হারে আওয়ামী লীগ মনোনয়ন দেবে ৪৩টি আসনে। এদিকে নারী আসনের ৫০ জন জনপ্রতিনিধি নির্বাচনে তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

এদিকে গত সোমবার এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। তবে তফসিল ঘোষণার আগে ইসি রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি দিয়ে জানতে চাইবে, তারা একক নাকি জোটগতভাবে নির্বাচন করবে। দলগুলোকে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ৩০ জানুয়ারির মধ্যে জানাতে হবে। এরপর ইসি ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবে। ১৭ ফেব্রুয়ারি ঘোষিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here