শোভাযাত্রায় মঙ্গলবারতা, মাথা তুলে দাঁড়াবার অঙ্গীকার

18

নিজস্ব সংবাদ: বাঙালির নাগরিক জীবনে পহেলা  বৈশাখের অন্যতম অনুষঙ্গ রাজধানীর রমনার বটমূলের ছায়ানট,নাট্যদলসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের স্বতস্ফর্ত অংশ গ্রহনের মধ্যদিয়ে বর্ষবরণের অনুষ্ঠান উৎসব মুখর হয়ে উঠে রাজধানী: ঐতিহ্য মেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান এবারের শোভাযাত্রার উদ্বোধন করেন। এতে শামিল হন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ দেশ-বিদেশের অসংখ্য মানুষ ।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অনাচারের বিরুদ্ধে শুভবোধ জাগরণের আহ্বান জানিয়ে শুরু হয় ঐতিহ্যবাহী এই অনুষ্ঠান। এবারের অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য ছিল অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’। এরপরই সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য  মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে।’ মোট আটটি শিল্পকর্ম দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে এবারের  প্রতিপাদ্য।

ঢাক-ঢোল বাজিয়ে নানা মুখোশ হাতে নিয়ে নেচে-গেয়ে এই শোভাযাত্রায় হাজার হাজার মানুষ অংশ নেন। নানা  প্রতীক, চিত্র আর মুখোশের মাধ্যমে সেখানে অশুভ শক্তির বিনাশ কামনা করা হয়; প্রার্থনা করা হয় সত্য, সুন্দর এবং মঙ্গলের জন্য।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here