মোরেলগঞ্জ উপজেলা ভূমি অফিসে যে কোন সময়ে দূর্ঘটনা ঘটতে পারে

81

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা ভূমি অফিসের কার্যক্রম চলছে ইট-সিমেন্ট ক্ষয়ে পড়া ভবনের মধ্যেই। এই ভূমি অফিসের ভবণটি আশির দশকে নির্মিত।ভবনটি যে কোন সময়ে ভেঙ্গে বা ধ্বসে দূর্ঘটনা ঘটনার সম্ভাবনা রয়েছে বলে ভূমি অফিসের কমকর্তারা জানান।

তথ্য অনুসন্ধ্যানে জানা যায় মোরেলগঞ্জ আদালতের কার্যক্রম পরিচালনার জন্য ১৯৮০ সালে এ ভবনটি নির্মিত হয়েছিলো। ১৯৯৩ সালে এ আদালতের কার্যক্রম জেলা সদরে স্থান্তরিত হওয়ার কারণে এ ভবনেই শুরু হয় ভূমি অফিসের কার্যক্রম।ইতিমধ্যে দুই যুগেরও অধিক সময় পাড় হয়েছে এই জরার্জিণ ভবনের মধ্যেই  অফিসের কার্যক্রম এখনও চলমান।

বতর্মানে এ ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বলে এলাকাবাসীর দাবি। প্রতিটি রুমের ইট সিমেন্টের পালাস্টার খসে খসে পড়ছে। ইতিমধ্যে পালাস্টার খসে ভূমি অফিসের মালিসহ একাধিক ব্যাক্তি আহত হয়েছে।

উল্লেখিত ভূমি অফিসে বর্তমানে ১৬টি ইউনিয়নসহ একটি পৌরসভার  ৫ লক্ষাধিক মানুষের জমি সংক্রান্ত সকল কাজ চলছে এ উপজেলার ভূমি অফিসে। অফিসে রয়েছেন কর্মকর্তা ও কর্মচারীসহ ২৫ জন কর্মরত আছেন। বর্তমানে ৪টি মৌজার আপিল শুনানির কাজ চলছে। প্রতিদিন প্রায় ৩’শ থেকে ৪’শ ভূমি মালিক কাজের জন্য অফিসে আসেন।

জনস্বার্থে ভূমি অফিসটি দ্রুত পরিত্যাক্ত ঘোষণাসহ সরকারের নিকট এবং সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের প্রতি আহব্বানও নির্মাণের দাবি জানিয়েছেন ভূসম্পত্তির মালিকসহ স্থানীয় এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here