মেরি জেন পিয়ের, হোটেল কর্তৃপক্ষকে জরিমানা ২১.৫ মিলিয়ন মার্কিন ডলার!

108

আন্তর্জাতিক ডেস্কঃ  মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামির একটি বিলাসবহুল হোটেলে বাসন ধোয়ার কাজ করেন হাইতির অভিবাসী মেরি জেন পিয়ের। তার এই চাকরীর বয়স ১০ বছরেরও বেশি। এই হোটেলে যোগ দিয়েছিলেন ২০০৬ সালে। সেই হোটেল কর্তৃপক্ষের কাছ থেকেই এ বার ক্ষতিপূরণ হিসেবে ২১.৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৮০ কোটি টাকা) পেতে চলেছেন তিনি!

সেসময় তিনি হোটেল কর্তৃপক্ষকে জানান, প্রতি রবিবার করে চার্চে তার বিশেষ প্রার্থনা থাকে। তাই তার পক্ষে কিছুতেই রবিবার কাজ করা সম্ভব নয়। ২০১৫ অবধি হোটেল কর্তৃপক্ষ তার এই কথা মেনে নিয়েছিলেন। কিন্তু বিবাদ লাগে তার পরেই। হোটেল কর্তৃপক্ষ রবিবারেই কাজ করবার জন্য জোর করতে থাকেন মেরিকে।

বেশ কয়েকবার কর্তৃপক্ষের কাছে আবেদন নিবেদন করেও কোনও লাভ হয়নি বলে জানান মেরি। বরং কর্তৃপক্ষ মেরিকে বলেন অন্যান্য সহকর্মীদেরকে অনুরোধ করতে যাতে রবিবার তাকে ছুটি নেওয়ার সুবিধা তারা করে দেন।

কিন্তু পরিস্থিতি হঠাৎই খারাপ হয় ২০১৬ সালের মার্চ মাসে মেরিকে কাজ থেকে বরখাস্ত করে দেওয়া হলে। তার পরেই আইনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন ওই মহিলা।

এর পরেই গত সোমবার সেই মামলার রায়ে আদালত দোষী সাব্যস্ত করে ওই হোটেল কর্তৃপক্ষকে। মেরির কাজের পাওনা ও মানসিক দ্বন্দ্বের ক্ষতিপূরণ হিসেবে প্রায় ১৭৬ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয় সেই হোটেল কর্তৃপক্ষকে। তবে এই রায়ে খুশি নয় হোটেল কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here