মালয়েশিয়ায় আজ নতুন রাজা নির্বাচন।

95

মালয়েশিয়ায় আজ নতুন রাজা নির্বাচন। দেশটিতে রাজপরিবারগুলোর দায়িত্বশীলরা এতে ভোট দেবেন। অপ্রত্যাশিতভাবে এ মাসেই দেশটির রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ দায়িত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। মাত্র দু’বছর সিংহাসনে ছিলেন তিনি। ক্ষমতার তিন বছর বাকি থাকতেই তার এমন ঘোষণা মালয়েশিয়ার ইতিহাসে প্রথম। তার ওই ঘোষণার পর দেশের নতুন রাজা নির্বাচন করা হচ্ছে। সেখানে নির্বাচিত একজন রাজার সাধারণত মেয়াদ থাকে ৫ বছর। তাকে স্থানীয়ভাবে বলা হয় ইয়াং ডি-পারতুয়ান আগোং।

রাজার পদ সাংবিধানিক। তবে তিনি নিত্যদিনের সরকার পরিচালনায় অংশগ্রহণ করেন না। যিনিই নতুন রাজা নির্বাচিত হবেন তাকে শপথবাক্য পাঠ করানো হবে ৩১ শে জানুয়ারি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

নভেম্বরে পঞ্চম রাজা সুলতান মুহাম্মদ মেডিকেল ছুটি নেন। ওই মাসের শেষের দিকে তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়। এ সময় বেশ কিছু ছবি ছড়িয়ে পড়ে। তাতে তাকে রাশিয়ার রাজধানী মস্কোকে সাবেক মিস মস্কোর সঙ্গে বিবাহ অনুষ্ঠানে দেখা যায়। সুলতান মুহাম্মদকে যখন রাজা হিসেবে শপথ পড়ানো হয় তখন তার বয়স ছিল ৪৭ বছর। দারুণ গাড়ি চালানো, শুটিং সহ বিভিন্ন ইভেন্টে তিনি দক্ষ ছিলেন। এ জন্য বেশ সুখ্যাতিও ছিল তার।
মালয়েশিয়ার রাজতন্ত্র কেমন?
দেশটিতে রাজার প্রচলন সেই ১৯৫৭ সাল থেকে। ওই সময় বৃটিশ ঔপনিবেশ থেকে স্বাধীন হয় মালয়েশিয়া। দেশটিতে ১৩টি রাজ্য বা প্রদেশ আছে। এগুলো শাসন করেন ৯ জন মালয় শাসক। এই শাসকদের রাজা হিসেবে পর্যায়ক্রমে নির্বাচিত করে কনফারেন্স অব রুলারস। এটি একটি পরিষদ। এর সদস্য ৯ মালয় শাসকও চারটি রাজ্যের গভর্নররা। তবে রাজা নির্বাচন করার ক্ষেত্রে ভোট দিতে পারেন শুধু ৯ জন সুলতান।
কিভাবে নতুন রাজা বাছাই করা হয়?
কনফারেন্স অব রুলারস-এর সদস্যরা আজ সমবেত হচ্ছেন নতুন রাজা বাছাই করতে। এ প্রক্রিয়াটি পর্যায়ক্রমে বা রোটেশনাল সিস্টেমে করা হয়। এর অর্থ শাসন ক্ষমতায় রাজ্যে পরবর্তী যিনি শাসক থাকবেন তাকে বাছাই করা হয়। সুলতান মুহাম্মদের পরে এ লাইনে এখন আছেন পাহাং। তাকে সবেমাত্র ১৫ই জহানুয়ারি রাজ্যের শাসক হিসেবে শপথ পড়ানো হয়েছে। ফলে তিনি যথেষ্ট ভোট পাবেন কিনা তা নিয়ে প্রশ্নের সৃষ্টি হয়েছে। এ নির্বাচনে ৯ জন মালয় শাসককে একটি করে ব্যালট দেয়া হবে। তাতে একটি মাত্র নাম থাকবে। তার ভিতর থেকে তারা পরের সুলতানকে বেছে নেবেন। এভাবে যাকে বেছে নেয়ার পর তারা সবাই একমত হবেন যাকে বেছে নেয়া হয়েছে তিনি যোগ্য কিনা দায়িত্ব পালনের জন্য। নতুন রাজা নির্বাচিত হতে হলে একজন শাসককে অবশ্যই ৯টি ভোটের মধ্যে পাঁচটি ভোট পেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here