মালদ্বীপে পিয়াজ পাঠাচ্ছে ভারত

12

বর্তমানে পিয়াজ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে ভারত। ফলে নিজেদের চাহিদা পূরণে বাইরের দেশ থেকেও তাদের পিয়াজ আমদানি করতে হচ্ছে। এ কারণে গত মাস থেকেই বাংলাদেশে এই পণ্যটির রপ্তানি সম্পূর্ণ বন্ধ রেখেছে প্রতিবেশী দেশটি। এতে বাংলাদেশকে বেশ ভোগান্তিতে পড়তে হচ্ছে। তবে নিজেদের সংকটের মধ্যেও দ্বি-পাক্ষিক সম্পর্ক টিকিয়ে রাখতে দক্ষিণ এশিয়ারই আরেকটি দেশ মালদ্বীপে পিয়াজ রপ্তানি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ভারত।

মালদ্বীপের রাজধানী মালে’তে অবস্থিত ভারতীয় দূতাবাসের এক টুইট বার্তার বরাত দিয়ে সোমবার ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়।

রবিবার টুইট বার্তায় ভারতীয় দূতাবাস জানায়, আমাদের ‘মালদ্বীপীয় বন্ধুদের’ নিশ্চিত করছি যে, পিয়াজ সংকটের কারণে এক লাখ টন আমদানি ও মূল্যবৃদ্ধি সত্ত্বেও ভারত মালদ্বীপে পিয়াজ রপ্তানি অব্যাহত রাখবে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, মালদ্বীপ তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের জন্য প্রায় পুরোটাই ভারতের ওপর নির্ভরশীল। বর্তমানে নিজেদের সংকট কাটাতে আফগানিস্তান, তুরস্ক, ইরান ও মিসর থেকে পিয়াজ আমদানি করছে ভারত। এরপরও পিয়াজসহ অন্যান্য পণ্য মালদ্বীপে রপ্তানি অব্যাহত রাখবে ভারত।

এর আগে, গত শনিবার ভারতের খাদ্যমন্ত্রী রাম বিলাস পস্বন জানিয়েছিলেন, চলমান সংকটের কারণে ভারত এক লাখ টন পিয়াজ বিভিন্ন দেশ থেকে আমদানি করছে।

গত মাসে ভারত হঠাৎ করেই বাংলাদেশে পিয়াজ রপ্তানি বন্ধ করে দিলে দেশের বাজারে হু হু করে বাড়তে থাকে এর দাম। এ নিয়ে তৈরি হয় নানা আলোচনা। অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালেও এ বিষয়টি ছিল আলোচনার শীর্ষে। সেখানে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অনেকটা রসিকতা করেই বলেছিলেন, পিয়াজ নিয়ে আমাদের সামান্য সমস্যা হয়ে গেলো। আমি জানি না, কেন আপনারা পিয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছেন। কিন্তু, আমি আমার রাঁধুনীদের বলে দিয়েছি, এখন থেকে রান্নায় পিয়াজ দেওয়াই বন্ধ করে দাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here