ভারতে মদ্যপানে ৯২ জনের মৃত্যু

97

আন্তর্জাতিক সংবাদঃ ভারতে বিষাক্ত মদ্যপানের ঘটনায় উত্তর প্রদেশ ও উত্তরখণ্ড রাজ্যে তিন জেলার মোট ৯২ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে মেরুতে ১৮, শাহারাপুরে ৪৬, রোরকে ২০ এবং কুশিনগর জেলায় মারা গেছে আটজন। আজ শনিবার

শাহারপুর জেলা ম্যাজিস্ট্রেটের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানায়,এ ঘটনায় মৃত ৪৬ জনের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ময়নাতদন্ত রিপোর্ট বলছে, এদের মধ্যে ৩৬ জনই মদপানে মারা গেছেন।

এরির্পেোট লেখা পর্যন্ত বাকি মরদেহের ময়নাতদন্ত চলছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের কাউকে ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ার করেছে কর্তৃপক্ষ। এর আগে পুলিশের বরাত দিয়ে ভারতের ইংরেজি পত্রিকা ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, উত্তরখণ্ডের হরিদ্বার জেলায় শুক্রবার বিষাক্ত মদ্যপানে কমপক্ষে ৩৬ জন প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় অসুস্থ হয়েছেন আরো ৩৩ জন। তারা জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বৃহস্পতিবার ‘তেহরাভিন’ নামের এক শোকানুষ্ঠানে অংশ নিতে উত্তরখণ্ডের হরিদ্বার জেলায় যান শাহরানপুর জেলার সালেমপুর, উমাহি ও গগনলেডি গ্রামের বেশ কয়েকজন বাসিন্দা। প্রসঙ্গত, তেহরাভিন হচ্ছে এক ধরনের ধর্মীয় শোক দিবস। হিন্দু সম্প্রদায়ের কেউ মারা যাওয়ার ১৩তম দিনে এই দিবসটি পালন করা হয়।

গত বৃহস্পতিবার তারা সেখানে দল বেঁধে মদ পান করেন এবং বাড়ি ফেরার সময় সেখান থেকে কিছু মদের বোতল সঙ্গে করে নিয়ে আসেন। পরে নিজ নিজ গ্রামের বাসিন্দাদের মধ্যে তারা ওই মদ বিলি করেন।

গতকাল শুক্রবার ওই মদ পান করার পর লোকজন বমি করতে শুরু করেন। অসুস্থদের দ্রুত বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে ঘটনাস্থলেই মারা যান বালুপুর গ্রামের ১৬ জন। বাকিরা মারা গেছে হাসপাতালে ভর্তি করার পর।

এ ঘটনায় দুই রাজ্যের তিন থানায় মোট তিনটি এফআইআর দাখিল করা হয়েছে। আটক করা হয়েছে কমপক্ষে ৩০ জনকে। এছাড়া ১০ পুলিশ ও চার কর্মকর্তাকে বরখাস্ত করেছে প্রশাসন। এদিকে এ ঘটনায় মৃতদের পরিবারগুলোকে ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন উত্তখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত। সূত্র: ইন্ডিয়া টুডে                  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here