ব্রিটিশ জাতীয় নির্বাচন নিয়ে আইটিভিতে মুখোমুখি

21

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন ১২ ডিসেম্বর। মধ্যবর্তী এই জাতীয় নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। নির্বাচনকে সামনে রেখে ১৯ নভেম্বর স্থানীয় সময় রাত ৮টায় আইটিভি আয়োজন করেছিল প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা বরিস জনসন এবং প্রধান বিরোধী দলীয় নেতা ও লেবার পার্টির নেতা জেরেমি করবিনের মধ্যে মুখোমুখি বিতর্ক। যা সরাসরি আইটিভিতে প্রচারিত হয়।

আইটিভি নিউজ রিডার জার্নালিস্ট জুলি এচিংহামের উপস্থাপনায় বিতর্কে প্রধান্য পায় ব্রেক্সিট ইস্যু ও এনএইচএস ইস্যু। বিতর্কে প্রায় প্রতিটি প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রেক্সিট ইস্যু টেনে আনেন। বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন যুক্তিযুক্ত ও সাবলীলভাবে তার উত্তর উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী বরিস জনসন জনগণের ভোটে বিজয়ী হলে জানুয়ারির মধ্যে ব্রেক্সিট সম্পন্ন করার কথা বললে করবিন উত্তরে বলেন এটা অবাস্তব। তিনি বলেন, লেবার পার্টি ক্ষমতায় গেলে সেকেন্ড রেফারেন্ডামের মাধ্যমে ব্রেক্সিট ইস্যু নিস্পত্তি করবে।

এন এইচ এস বিষয়ক এক প্রশ্নের জবাবে করবিন বলেন, কনজারভেটিভ চাচ্ছে এনএইচএসকে প্রাইভেটাইজ করতে, লেবার পার্টি ক্ষমতায় আসলে এনএইচএসকে প্রাইভেটাইজেশনের হাত থেকে রক্ষা করবে। প্রতি উত্তরে প্রধানমন্ত্রী বরিস জনসন করবিনের দাবি অস্বীকার করে বলেন, ব্রেক্সিটের পরে এই খাতে বরাদ্দ বাড়ানো হবে।

এছাড়া অন্যান্য ইস্যু যেমন শিক্ষা, লিভিং ওয়েজেস, সোস্যাল কেয়ার ও পাবলিক সার্ভিসে বরাদ্দ বাড়ানোর ব্যাপারে দুই নেতা প্রায় সহমত পোষণ করেন।

এদিকে, বিতর্ক শেষে আইটিভি নিউজের এক টুইটার ভোটে ৭৮ ভাগ মানুষ বিতর্কে জেরেমি করবিনকে বিজয়ী হিসেবে দেখছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here