ব্যাংক জালিয়াতির দায়ে ট্রাম্পের সাবেক সহযোগীর জেল

24

আন্তর্জাতিক সংবাদ: ট্রাম্পের সাবেক সহযোগি ব্যাংক জালিয়াতি ও ট্যাক্স ফাঁকির দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের প্রধান পল ম্যানাফোর্টকে ৪৭ মাসের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ভার্জিনিয়ার আদালত এ রায় দেন।

ইউক্রেনে রাজনৈতিক পরামর্শক হিসেবে যে আয় করেছিলেন পল ম্যানাফোর্ট, তা সরকারের কাছে গোপন রেখে কর ফাঁকি দিয়েছিলেন তিনি। এ ছাড়া তাঁর বিরুদ্ধে অবৈধ লবিং করার অভিযোগ এনে আরেকটি মামলা রয়েছে। সেই মামলাতেও আগামী সপ্তাতে তাঁর জেল হতে পারে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় ট্রাম্পের জয়ের পেছনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করতে গিয়ে ম্যানফোর্টের ব্যাপারে এসব জালিয়াতির তথ্য পাওয়া যায়।

ট্রাম্প সরকারের চাপের মধ্যেই গত ২২ মাস ধরে চালানো এই তদন্তের কাজ শেষ করার কথা ভাবছেন মার্কিন বিচার বিভাগের বিশেষ কাউন্সেল রবার্ট মুলার।

৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট গতকাল আদালতে বলেন, গত দুই বছর তাঁর জীবনের সবচেয়ে কঠিন সময় ছিলো।

এ সময় আদালতকে তাঁর প্রতি সহানুভূতিশীল হতে বলেন তিনি। এ ছাড়া পেশাগত ও আর্থিকভাবে তিনি অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলেও জানান ম্যানফোর্ট।

বিচারক টি এস এলিস জানান, এরকম অপরাধের জন্য ম্যানফোর্ট অনুতপ্ত হননি দেখে অবাক হয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ রায় প্রেসিডেন্ট ট্রাম্পসহ অন্যান্য দেশের নেতাদের জন্য একটি দুঃখজনক বিষয়, যাদের পল ম্যানাফোর্ট বিভিন্নভাবে রাজনৈতিক পরামর্শ দিয়ে থাকতেন।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here