বিদেশি মুদ্রাআইনে পাক গায়ক ফতে আলি খানকে নোটিস

104

আন্তর্জাতিক ডেস্কঃ বিদেশি মুদ্রা আইনে পাক গায়ক রাহাত ফতে আলি খানকে নোটিস ধরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তাঁর বিরুদ্ধে ২০১৪ সালে বিপুল পরিমাণ মার্কন ডলার বেআইনি ভাবে পাচারের অভিযোগ রয়েছে। সেই মামলায় নোটিস ধরিয়ে ৪৫ দিনের মধ্যে জবাব তলব করেছে ইডি।

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। দিল্লি বিমানবন্দরে ১ লাখ ২৪ হাজার মার্কিন ডলার নগদ সমেত রাহতকে হাতেনাতে গ্রেফতার করেন ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স শাখার গোয়েন্দারা। এখনকার হিসেবে ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৮৭ লক্ষ টাকা। সেই ঘটনায় ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা ফেমা আইনে মামলা দায়ের হয়। তদন্ত শুরু করে ইডি। ঘটনার পাঁচ বছর পর এবার রাহাত ফতে আলি খানকে ব্যাখ্যা দেওয়ার কথা বলেছে ইডি। নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দিলে পরবর্তী আইনি পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন ইডির আধিকারিকরা।

রাহাত অবশ্য গোড়া থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন। তাঁর বক্তব্য, তিনি গানের পুরো দলকে সঙ্গে নিয়ে সফর করছিলেন। তাঁদের থাকা খাওয়া এবং অন্যান্য খরচের জন্যই এই বিপুল পরিমাণ নগদ টাকা রাখতে হয়েছিল তাঁকে।

বিখ্যাত পাক গায়ক নুসরত ফতে আলি খানের ভাইপো রাহাত ফতে আলি খানও ভারত-পাকিস্তান-সহ গোটা বিশ্বেই জনপ্রিয় সুফি গায়ক হিসেবে পরিচিত। ২০০৩ সালে ‘পাপ’ ছবিতে গানের মধ্যে দিয়ে বলিউডে তাঁর অভিষেক হয়। এর পর বহু বলিউডি ছবিতে গান গেয়েছেন সুফি ঘরানার গায়ক রাহাত। এ ছাড়া একাধিক রিয়েলিটি শো-য়ে বিচারকের ভুমিকাতেও দেখা গিয়েছে পাক এই গায়ককে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here