বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন পাই,“খেতেদিন অতিথিকে

68

আমাদের রান্নাঘর: পত্রিকার পাতায় পঞ্জিকাতে বাস্তবে এসে গিয়েছে বসন্ত। শীতের রেশ না থাকলেও আবহাওয়ায় কিন্ত এখনও উৎসবের রং ফিকে হয়নি। যদিও এখন চলছে বসন্তকাল,তবে বসন্তকাল থাকলেও হালকা-পাতলা শীতশীত ভাব আছেই। বাঙালির ক্যালেন্ডারে আদর-আপ্যায়ণের যদিও কোনও আলাদা ঋতুর প্রয়োজন হয়নি কোন কালেই তাই এখনও হয় না। বাঙালী তার বারো মাসের তেরো পার্বণের রোজনামচায় অতিথি-আদর কমতি নেই।

আর এমন বসন্তের আবহাওয়ায় যদি প্রিয় মানুষকে নেমন্তন্ন করে তাক লাগিয়ে দেওয়া কিছু পদ খাইয়ে দিতে পারেন, তা হলে তো কথাই নেই! তাই আসুন আজ এমন কিছু রেসিপি নিয়ে আমাদের রান্নাঘর কথা বলবে,যে সেই সব রেসিপি আপনি সহসাই ঘরে বসেই করে ফেলতে পারেন। প্রিয়জনের পাতে খাওয়াতে পারেন। তাহলে চলুন খুব সহসাই কি করে খাবার তৈরি করা যায় যেনেনিই সেই কৌশল।

খুব সহজে বানিয়ে ফেলা যায় এমন কিছুপ রেসিপি যদি জানেন, তা হলে আর দেরি কেন ? এই খাবার টি সবচেয়ে জনপ্রিয় অস্ট্রেলিয়ামাংস পাইরোস্ট ল্যাম্ব. অস্ট্রিয়া: উইনার স্নিট্জেল, তফেলসপিটজ. আজারবাইজানের,ভারতীয় নাগরিকদের প্রিয় খাবার। আপনিও বাড়িতেই বানিয়ে ফেলুন তেমন কিছু পদ  আর মনজিতে নিন অতিথির। মাংস ভালবাসেন ? তা হলে দেখুন তো, আপনার বানানো চিকেন পাইয়ের স্বাদ দোকানে মেলা চিকেন পাইকেটেক্কা দিতে পারে কি না দেখা যাক। আমরা তাহলে জেনেনিই চিকেন পাইয়ের উপকরণ পদ্ধতি।

উপকরণ পদ্ধতিঃ

চিকেন কিমা: ২০০ গ্রাম ,ধারের অংশ বাদ দেওয়া পাউরুটির টুকরো: ৩টে ,কাঁচা , লঙ্কা কুঁচি: ১ চামচ ,পার্সলে কুঁচি: ৩ চা চামচ ‘কাসুন্দি: ২ চা চামচ “টম্যাটো সস: ২ ‘চা চামচ, চিলি সস: ১ চা চামচ ,নুন: স্বাদ মতো ,গ্রেট করা চিজ: আধ কাপ

রসুন বাটা: ১ টেবিল চামচ ,পেঁয়াজ কুঁচি: ১ টা ,দুধ: আধ কাপ ,মাখন: ২ টেবিল চামচ ,ডিম: ২টো নিয়েনিন।

জেনেনিই খাদ্য প্রণালী: একটা প্যানে মাখন গরম করে তাতে পেঁয়াজ কুঁচি ও রসুন দিয়ে হালকা করে ভেজে নিন। এর পর তাতে চিকেন কিমা, নুন, চিলি সস, টম্যাটো সস, কাঁচা লঙ্কা ও পার্শলে কুঁচি দিয়ে ভাজুন।ব্রেড স্লাইস দুধে ভিজিয়ে রাখুন ও ডিম আলাদা করে ফেটিয়ে নিন। কিমা বেশ মাখোমাখো হলে এতে কাসুন্দি যোগ করুন।শুকনো হলে কিমার মিশ্রণ ঠান্ডা হতে দিন। এ বার কিমাতে দুধে ভেজানো পাউরুটি ও ফেটানো দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। একটা বেকিং ডিশ গ্রিস করে রাখুন ও তার মধ্যে কিমার মিশ্রণ ঢেলে দিন। উপর থেকে গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। তা হলেই তৈরি আপনার চিকেন পাই।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here