ফ্রায়েড চিকেনের গন্ধে জমে যাক আড্ডার আসর

33

আমাদের রান্নাঘরঃ বাঙালী সব সময় খাদ্য রসিক বা ভোজন বিলাসী যাই বলেন বলতে পারেন । খাদ্যের পাশাপাশি বাঙালি রান্নায়ও সমান পারর্দশী দেশী সঙ্গে বিদেশি রান্নার সংমিশ্রণ ন কিন্ত নতুন নয়। ভোজনরসিক বাঙালির বারো মাসে তেরো পার্বণ লেগেই থাকে। আর তা জুড়েই রন্ধনশৈলীর নানা কারিকুরি।

ঔপনিবেশিক ছোঁয়া কেবল বাংলাদেশের  রাজনীতির প্রেক্ষাপটেই প্রভাব ফেলেছিল এমন নয়, বাঙালি রান্নাতেও ঢুকেছে প্রাদেশিক রান্নায় ব্যবহৃত মশলা, তেল ও উপকরণ।

কোথাও আবার দেশীয় উপকরণ থাকলেও সেই খাবারের নাম ও পদ্ধতিতে লেগেছে বিদেশি ছোঁয়া। এমন পদের সন্ধান রইল আপনাদের জন্য, যে পদে মাংস দিয়েই বানানো হয়েছে বিদেশি পদ, তবে পদ্ধতিগত ভাবে একেবারে বাংলার,বাঙালী রমনীর রন্ধন  নিয়ম মেনেই।

দেখে নিন ফ্রায়েড চিকেন বানানোর বাঙালি রন্ধনের নিয়ম-কানুন।এই সহজলভ্য উপকরণে আপনি বাড়িতে বসেই বানিয়ে ফেলুন রেস্তরাঁর সব পদ ও বদলে দিন  আপনার বাসার সন্ধের আড্ডার পরিবেশ।

জেনে নেওয়া যাক তাহলে বাঙালি ঘরানায়  ফ্রায়েড চিকেন রন্ধন সব উপকরণঃ

চিকেন উইংস উইথ স্কিন : ৫০০ গ্রাম ,লেবুর রস: ২ টেব্‌ল চামচ ,কাশ্মিরী লঙ্কাগুঁড়ো: স্বাদ মতো ,হলুদ গুঁড়ো: ১/২ টেব্‌ল চামচ , জিরে গুঁড়ো: ১/২ টেব্‌ল চামচ , সোনমরিচ গুঁড়ো: ১ চামচ , নুন: স্বাদ মতো , কোটিংয়ের জন্য , ময়দা: ৭৫০ গ্রাম , গোলমরিচ গুঁড়ো: ১ চামচ ,ডিম: দু’টি

রন্ধণ প্রনালী: উইংসগুলোকে সমস্ত উপকরণ মাখিয়ে ১ ঘন্টা ম্যারিনেট করুন| কোটিংয়ের জন্য ময়দার সঙ্গে যে উপকরণগুলো লেখা হয়েছে সেগুলি মিশিয়ে নিন|

ম্যারিনেট করা চিকেনকে ডিমে ডুবিয়ে নিন। এ বার উইংসগুলি শুকনো ময়দার মিশ্রণে ভাল করে মাখিয়ে নিন| এরপর উইংসগুলোকে ঝেড়ে তুলুন যাতে অতিরিক্ত ময়দা ঝরে পড়ে যায়|

এ বার তেল গরম করে হালকা আঁচে উইংসগুলোকে সোনালি করে ভেজে তুলুন| পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন আপনার বাসার ভোজন রসিকদের মধ্যে। দেখবেন নিজে হাতের তৈরী সব খাবারই মজাদারই শুধু নয় স্বাস্থ্যকরও বটে।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here