ফিলিপাইনে গির্জায় বোমা হামলায় ১৯ জন নিহত

119

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে একটি ক্যাথলিক গির্জায় জোড়া বোমা হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এতে ৫০ জনের মতো আহত হয়েছেন। নিহতদের বেশির ভাগই বেসামরিক লোক।

রোববার দক্ষিণ ফিলিপাইনের সুলু প্রদেশের রাজধানী জোলোতে এ বোমা হামলার ঘটনা ঘটে।

প্রথম বিস্ফোরণটি ঘটে যখন গির্জার লোকেরা জোলো ক্যাথেড্রালের ভেতরে অবস্থান করছিল। এরপরই সরকারি নিরাপত্তা বাহিনী চলে আসলে গাড়ি পার্কিংয়ের জায়গায় দ্বিতীয় বিস্ফোরণটি ঘটানো হয়।

ফিলিপাইনের পুলিশ প্রধান বলেন, বোমা হামলায় কমপক্ষে ১৯ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন। পুলিশ ও সেনাবাহিনী জানিয়েছে নিহতদের মধ্যে সামরিক ও বোসামরিক নাগরিক রয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, নিহতদের লাশ মাউন্ট কারমেল ক্যাথিড্রালের পাশে ব্যস্ত সড়কে পড়ে আছে। এখানে এর আগেও বোমা হামলা হয়েছিল।

এখনো কোন গোষ্ঠী এর দায়ভার স্বীকার করেনি। তবে ওই অঞ্চলে আবু সায়াফ নামে একটি শক্তিশালী উগ্রবাদী সংগঠন রয়েছে। জুলু দ্বীপে তাদের শক্ত অবস্থান রয়েছে। আবু সায়াফ গোষ্ঠী যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের কালো তালিকাভুক্ত উগ্রবাদী সংগঠন। তাদের বিরুদ্ধে বোমা হামলা, অপহরণসহ বিভিন্ন ধরণের অভিযোগ রয়েছে।

কিন্তু এমন একটা সময়ে এই বোমা হামলার ঘটনা ঘটল যখন মুসলিম অধ্যুষিত মিন্দানাও প্রদেশের স্বায়ত্তশাসনের দাবিতে গণভোট অনুষ্ঠিত হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here