প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ দানবীর রনোদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান করবেন

36

টাঙ্গাইল প্রতিনিধি: আওয়ামী লীগের ঘর টাঙ্গাইল সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার টাঙ্গাইলের মির্জাপুরে অবস্থান করছেন। তিনি ঐতিহাসিক মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে শহীদ দানবীর রনোদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান এবং জেলায় ৩১টি উন্নয়ন প্রকল্পের  উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন আজ টাঙ্গাইলে।

মির্জাপুর থানার ওসি এ কে মিজানুর হক জানান, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাহিনীর হেলিকপ্টারটি সকাল ১১টা ১৫ মিনিটে মির্জাপুর হেলিপ্যাডে পৌঁছায়। এর পর জেলা পুলিশ প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে। পরে প্রধানমন্ত্রী কুমুদিনী কমপ্লেক্স থেকে ফলক উন্মোচনের মাধ্যমে ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে  প্রধানমন্ত্রী  ১৯৭১’র মুক্তিযোদ্ধে শহীদ দানবীর রনোদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

জানা যায় কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) আয়োজিত এ অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এবছর চারজন বিশিষ্ট ব্যক্তিত্বকে দানবীর রনোদা প্রসাদ সাহা স্বর্ণ পদক দেওয়া হচ্ছে। পূর্ব পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেইন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), নজরুল গবেষক প্রফেসর রফিকুল ইসলাম ও বিশিষ্ট চিত্রশিল্পী শাহবুদ্দীনকে এই পদক দেওয়া হবে। সোহরাওয়ার্দীর পক্ষে শেখ রেহেনা এবং জাতীয় কবির পক্ষে কবির নাতনী খিল খিল কাজী প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করবেন।

দেশ বরেণ্য স্বাধীনতার স্থপতি জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করবে  ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীরা  তাদের ডিসপ্লে ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শনের মধ্যদিয়ে।

এসময়ে প্রধানমন্ত্রী কুমুদিনী ট্রাস্টের ৮৬ বছর উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করবেন। বিকালে একই স্থানে তিনি জেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। সফর শেষে বিকাল ৩টার দিকে প্রধানমন্ত্রী রাজধানীর উদ্দেশ্যে  ফিরে আসবেন।

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে  টাঙ্গাইলজেলায় উৎসবের আমেজ বিরাজ করছে মির্জাপুরে । মির্জাপুর যেনো বর্ণিল সাজে সেঝেছে আজ  কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমস, কুমুদিনী উইমেন্স মেডিক্যাল কলেজ, কুমুদিনী নার্সিং স্কুল অ্যান্ড বিএসসি নার্সিং কলেজসহ কুমুদিনী কমপ্লেক্সের সেবাধর্মী বিভিন্ন ইউনিট, এমনকি পুরো মির্জাপুর উপজেলা। কুমুদিনী হাসপাতালের মূল ভবনের দক্ষিণ পাশে সম্প্রতি নির্মাণ করা হয়েছে দানবীর রনদা প্রসাদ সাহার মুড়ালসহ বিভিন্ন স্থাপনা।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে কুমুদিনী কমপ্লেক্সের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে  উৎসবের আমেজ লক্ষনীয়।

প্রসঙ্গত, উপমহাদেশের প্রখ্যাত দানবীর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রপথিক দানবীর রণদা প্রসাদ সাহা। তার জন্ম টাঙ্গাইলের মির্জাপুরে। আজীবন আর্ত মানবতার সেবায় কাজ করেছেন এই মহা-মানব । টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতিষ্ঠা করেছেন একাধিক শিক্ষা প্রতিষ্ঠানসহ দাতব্য চিকিৎসালয়।

মহান মুক্তিযুদ্ধেও রয়েছে তার গুরুত্বপূর্ণ ভূমিকা। মুক্তিযোদ্ধে তিনি মুক্তিযোদ্ধাদের আর্থিক সাহায্য থেকে নিরাপদ আশ্রয়স্থল ছিলেন এই বীল দানবীর রনোদা প্রসাদ সাহা। মৃত্যুর মধ্যদিয়ে তিনি প্রমান করে গিয়েছেন তার মানবতা মুক্তিযোদ্ধাদের প্রতি ভালবাসা । সেই মানবতার মহা-মানব রনদা প্রসাদ সাহাকে আজ দেশের এই প্রথম প্রধানমন্ত্রী সর্বচ্চো সম্মানে সম্মানিত করছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।জয় হোক মানবতার, চিরঞ্জিবী স্বার্থক টাঙ্গাইলের দানবীর রনদা প্রসাদ সাহা।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here