পদত্যাগ করলেন মালয়েশিয়ার পঞ্চম রাজা

113

মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ। মাত্র দু’বছর সিংহাসনে আরোহণ করেছেন তিনি। কিন্তু এরই মধ্যে তিনি রাজসিংহাসন ছেড়ে দিলেন। ঘোষণা দিয়েছেন পদত্যাগের। কিন্তু কেন এমন সিদ্ধান্ত তার বিস্তারিত কিছু জানান নি। বলা হয়েছে, তার এই পদত্যাগ অনতিবিলম্বে কার্যকর হবে। মালয়েশিয়ায় রাজার ক্ষমতার মেয়াদ ৫ বছর। তা পূরণ হওয়ার তিন বছর আগেই সুলতান মুহাম্মদের এমন সিদ্ধান্তে হতভম্ব সাধারণ মানুষ।

এমনিতেই তিনি মালয়েশিয়ায় ব্যাপক আলোচনায়। কারণ, তিনি তার থেকে ২৪ বছরের ছোট এক বিউটিকুইনকে বিয়ে করেছেন গত বছরে। ওই সময় সুলতান মুহাম্মদের বয়স ছিল ৪৮ বছর। আর তিনি যাকে বিয়ে করেন তার বয়স ছিল ২৪ বছর। ওই বিউটিকুইন মাত্র ২২ বছর বয়সে ২০১৫ সালে মিস মস্কো নির্বাচিত হয়েছিলেন। আর তার মধ্য দিয়ে তিনি খ্যাতির শিখরে পৌঁছে যান। তার ওপর নজর পড়ে সুলতান মুহাম্মদের। ওই বিউটি কুইনের নাম ওকসানা ভোয়েভোদিনা।

বর্তমানে তার বয়স ২৫ বছর। গত বছর সুলতান মুহাম্মদ তাকে বিয়ে করায় ওকসানা ভোয়েভোদিনা হন মালয়েশিয়ার ফার্স্টলেডি। নভেম্বরে তাদের বিলাসী বিয়ের আয়োজন করা হয়। ওই বছরের শুরুতে ওকসানা ভোয়েভোদিনা ধর্মান্তরিত হয়ে ইসলাম গ্রহণ করেন। তার দৃষ্টিভঙ্গি সুদূরপ্রসারি। বিয়ের আগে ওকসানা ভোয়েভোদিনা মডেলিং করেছেন চীনে ও থাইল্যান্ডে। পোজ দিয়েছেন রগরগে দৃশ্যে। বিয়ের আগে তিনি সাক্ষাতকারে বলেছেন, আমার মতে সংসারের প্রধান হতে হবে পুুরুষকে। অবশ্যই সেই পুরুষ একজন নারীর চেয়ে কম উপার্জন করতে পারবে না।

উল্লেখ্য, মালয়েশিয়াতে ৯টি রাজপ্রাসাদ আছে। এগুলো রাজারা ভোগদখল করেন। সুলতান মুহাম্মদ পদত্যাগ করার ফলে নতুন রাজা নির্বাচন করতে ভোট হবে কাউন্সিল অব রুলারসের। এটি হলো ৯টি রাজপ্রসাদের সমন্বয়ে গঠিত একটি পরিষদ। ওই পরিষদই এখন সিদ্ধান্ত নেবে পরের রাজা কাকে বানানো যায়। রাজপ্রাসাদ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কাউন্সিল অব রুলারস যে সুযোগ দিয়েছিলেন তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছেন সুলতান মুহাম্মদ। এ জন্য তিনি প্রধানমন্ত্রী ও সরকারকেও ধন্যবাদ জানান। উল্লেখ্য, রাজা হিসেবে সুলতান মুহাম্মদ দু’মাসের মেডিকেল ছুটিতে ছিলেন। সেখান থেকে ফিরে কাজে যোগ দেয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here