পদত্যাগ করলেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

61

পদত্যাগ করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ২০২২ সাল পর্যন্ত তাঁর মেয়াদ ছিল। কিন্তু তাঁর আগেই তিনি পদ ছাড়লেন।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, পদত্যাগের কোনো কারণ জানাননি জিম ইয়ং।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জলবায়ু পরিবর্তনসহ নানা নীতিতে বিশ্বব্যাংকের বিরোধ বাড়ছিল বলে জানায় বিবিসি। কিন্তু জনসমক্ষে এ নিয়ে কোনো কথা বলেননি কিম।

ছয় বছর ধরে বিশ্বব্যাংক প্রধানের দায়িত্ব পালন করছিলেন ৫৯ বছর বয়সী জিম ই্য়ং কিম। তিনি দক্ষিণ কোরিয়ার নাগরিক। প্রেসিডেন্ট বারাক ওবামা যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, তখন তিনি বিশ্বব্যাংকের প্রধানের দায়িত্ব নিয়েছিলেন।

২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেন কিম। ২০২২ সাল পর্যন্ত তাঁর মেয়াদ থাকলেও আগেই পদ ছাড়ার ঘোষণা দিলেন। বিশ্বব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, উন্নয়নশীল দেশে অবকাঠামো ও বিনিয়োগ নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠানে যোগ দেবেন তিনি। কিম এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেন, ‘গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করাটা অনেক বড় সম্মানের।’

কিমের পদত্যাগ কার্যকর হবে ১ ফেব্রুয়ারি থেকে। এদিকে, কিমের পদত্যাগের কারণে তাঁর দায়িত্ব পালন করবেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিসটালিনা জর্জিভা।

মতামত জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here