দুধ-মাখনের গন্ধে ভরা বেক করা কেকে রসনাবিলাস

68

বিশেষ প্রতিবেদন: বেক আর কেক-বাঙালির রসনাবিলাসের দুই প্রয়োজনীয় সঙ্গী। রাতে অভেন থেকে বেরিয়ে আসচে গরমাগরম কেক, যার সুবাসে হেঁশেল মাত হচ্ছে। এমন ছবি কোন গৃহিণীই না ভালবাসেন?

বাড়িতে যদি খুদে  শিশু সদস্য থাকে, তা হলে তাদের মনের মতো কেক বানানোর ঝক্কি সামাল দিতে হাতের কাছে রাখতেই হয় কিছু মনকাড়া কেক রেসিপি। যা বানানো সহজ ও কম সময়সাপেক্ষ।

ভোজন রসিকদের মন জিতবেই এমন কেক রেসিপি রইল আপনাদের জন্য।

মল্টেন লাভা কেক” উপকরণ: ময়দা ২ টেব্‌ল চামচ ‘ কোকো পাউডার দেড় চা চামচ, ডার্ক চকলেট ৩ টেব্‌ল চামচ, এগ হোয়াইট ২ টেব্‌ল চামচ’ গলানো মাখন ২ টেব্‌ল চামচ: বেকিং পাউডার ১/৪ চা চামচ, বেকিং সোডা এক চিমটি, ভিনিগার ১/৪ চা চামচ , ভ্যানিলা এসেন্স আধ চা চামচ ।

প্রণালী: একটি বড় বাটিতে ডিমের সাদা অংশ  গলানো মাখন, ভিনিগার, ভ্যানিলা এসেন্স ফেটিয়ে নিন। তাতে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা মেশান। মাইক্রোওয়েভ অভেন প্রুফ একটি বাটিতে মাখন লাগিয়ে গ্রিজ করে নিন। তাতে কেকের মিশ্রণ ঢেলে দিন ও ডার্ক চকলেটের টুকরো বাটির মাঝখানে রাখুন। ফুল পাওয়ারে মাইক্রোতে দেড় মিনিট ধরে কেক বেক করে নিন।

এবার পাওয়ার বন্ধ করে আরও দু’মিনিট রাখুন। এ বার কেক খুব আস্তে বের করে নিয়ে মাঝ বরাবর ছুরি দিয়ে কেটে দিন। ভিতর থেকে বেরিয়ে আসবে গলানো ডার্ক চকলেট। এ ভাবেই গরম গরম পরিবেশন করুন মল্টেন লাভা কেক আপনার সোনামনিদের, সেই সাথে বাড়ীতে আগত অতিথীকেও দিতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here