ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের ভয়?খাবারেই রয়েছে সমাধান

63

বিশেষ প্রতিবেদক: আধুনিক নগর জীবনে প্রতি দিনের ইঁদুর দৌড়ের জীবনে কিছু কিছু অসুখ আমাদের তাড়া করে বেড়ায়। নিয়মের হেরফের, ভুল জীবনযাপনের হাত ধরেই শরীরে বাসা বাঁধছে তারা। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে সে সব অসুখকে ‘অবধারিত’ধরে নিয়েই আমরা পথ চলছি রোজ।

আমাদের প্রায় জনেরই ডায়াবিটিস বা উচ্চ রক্তচাপ যেন এমনই এক ‘নিশ্চিত’অসুখ হয়ে উঠছে দিনের পর দিন। ভারত ও বাংলাদেশে এই দুই রোগে আক্রান্তের সংখ্যা দিনকে দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে বলেই দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র।কেবলমাত্র জীবনযাত্রায় পরিবর্তন আনাই নয়,  খাবার পাতেও কিন্তু রাখতে হবে নজর।

বিশেষ কিছু খাবার পাতে রাখলে আর একটু নিয়ম মেনে চললে কিন্তু ঠেকানো যায় এই দুই অসুখ। রোগে আক্রান্ত হওয়ার পরে নিয়ম মানার চেয়ে এখন থেকেই নিয়ম মানলে সমস্যা বাড়বে তো না-ই, উল্টে রোগ রুখে দেওয়াটা অনেকটা  সহজ হবে। আপনি জানেন কি, কোন কোন খাবারে আস্থা রাখা যায়? যদি জেনে না থাকি তাহলে জেনে নেওয়া যাক । স্লো রিলিজ কার্বস: এমন কিছু কার্বোহাইড্রেটকে বেছে নিতে হবে যা ফাইবারের সম্ভার বাড়াবে, আবার খুব বেশি ফ্যাট জমতেও দেবে না। তাই রাগি, বাজরা থেকে তৈরি খাবার, এ সবে আস্থা রাখুন। ভাত বা রুটির বদলে পাতে রাখুন এ সব।

আপনি প্রতিদিন আহারে রাখতে পারেন ঢ্যাঁড়শ: সহজপাচ্য ও রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা আছে এই সব্জির। তাই রোগ ঠেকাতে একে প্লেটে রাখাই যায়। সেই সাথে টক দই: প্রতি দিন খাবার প্লেটে রাখুন একে।

আপনি চেষ্টা করুন চিনি ছাড়া টক দই খেতে। এতে শরীরে টক্সিন যেমন সরবে, তেমনই শরীর ঠান্ডা থাকবে। ফ্যাট কমানো, হজমকে নিয়ন্ত্রণে রাখা, সবটাই এই টক দইয়ের অন্যতম কাজ। আর উচ্ছে: করলা বা উচ্ছের কোনও একটি পদ খাবারে রাখুন। দুই রোগের জন্য এই সব্জি অাপনার শরীর স্বাস্থ্য দুই ভাল রাখবে। এর পলিপেপটাইড পি ডায়াবিটিসের জন্য বিশেষ উপযোগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here